বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

শখের কমলা চাষি আশু স্যার

মাজহারুল হক লিপু
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩২ এএম

শেয়ার করুন:

শখের কমলা চাষি আশু স্যার
ছবি: ঢাকা মেইল

মাগুরার শ্রীপুর উপজেলার নাকোল সম্মিলনী ডিগ্রী কলেজের আইসিটি বিভাগের প্রদর্শক আশুতোষ বিশ্বাস। ছেলেবেলা থেকেই তার কৃষির প্রতি বিশেষ আগ্রহ। ২০০০ সালে তিনি চায়না কমলার বীজ সংগ্রহ করেছিলেন চুয়াডাঙ্গার জীবন নগর থেকে। নিজের ৩৩ শতাংশ জমিতে শুরু করেন কমলার আবাদ।

প্রথমে তাকে নিরুৎসাহিত করেন অনেকেই। কিন্তু কৃষি বিভাগের সহযোগিতায় আশুতোষ নিবিড় পরিচর্যা শুরু করেন কমলা বাগানের। দু বছরের শ্রম আর অপেক্ষার পর আশুতোষ পেতে থাকেন ফল। এ বাগান থেকে তিনি এখন চার লাখ টাকা আয়ের স্বপ্ন দেখছেন।


বিজ্ঞাপন


আশু স্যার হিসেবে পরিচিত কৃষিপ্রেমিকের কমলার বাগান এলাকার  মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ জন্ম দিয়েছে। দূর দুরান্ত থেকে মানুষ ছুটে আসছে এ বাগান দেখতে।

আশুতোষ বলেন, প্রথম বছর তেমন কোনো ফল পাইনি। কিন্তু এ বছর ফল পেতে শুরু করেছি। আমার বাগানে ৬০টি গাছে প্রায় ৪ হাজার কেজি কমলা ধরেছে। আমি নিজেই অবাক হয়েছি এ ফলনে। কেননা প্রথম প্রথম সবাই বলত এটি বাংলাদেশে কমলা উৎপাদন সম্ভব নয়। আমার এ সাফল্যে কৃষি বিভাগের অবদান অনেক। 

>> আরও পড়ুন: সংবাদ প্রকাশের পর ভোলার সেই হাঁসের ডিম পাড়া বন্ধ!

‘তারা নানা পরামর্শ দিয়ে আমাকে উৎসাহিত করেছে। মাগুরার মাটি এবং আবহাওয়া এ উৎপাদনে সহায়ক বলে মনে হচ্ছে। এছাড়া জমিতে আমি সম্পূর্ণ প্রাকৃতিক সার ব্যবহার করেছি। কোনো প্রকার রাসায়নিক সার ব্যবহার করিনি।’

এদিকে এলাকায় সুপরিচিত আশু স্যারের কমলা বাগান দেখতে অনেকেই ভিড় করছেন।


বিজ্ঞাপন


বেলায়েত হোসেন নামের এক কৃষক বলেন, আমি এ বাগান দেখে উৎসাহ পেয়েছি। নিজে এখন চেষ্টা করছি এরকম বাগান তৈরি করার।

কৃষি কর্মকর্তা আবু তালহা বলেন, প্রতি বছর আড়াই লক্ষ মেট্রিক টনেরও বেশি কমলা বিদেশ থেকে আমদানি হয়। আমরা কমলা চাষের মাধ্যমে একটি বিপুল অংকের অর্থ সাশ্রয় করতে পারি। কমলা চাষের জন্য যে ধরণের আবহাওয়া দরকার মাগুরার আবহাওয়া এ চাষের অনুকূলে। কমলা চাষ করে খুব সহজেই আর্থিক স্বচ্ছলতা আনা সম্ভব। আশুতোষকে আমরা যেমন পরামর্শ দিয়ে পাশে থেকেছি যে কেউ কমলার আবাদ করলে আমরা পাশে থাকব।

প্রতিনিধি/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর