বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

যশোরে বিদ্যুতের লুকোচুরি, তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন  

জেলা প্রতিনিধি, যশোর 
প্রকাশিত: ২৫ জুন ২০২৪, ০৯:১৪ পিএম

শেয়ার করুন:

যশোরে বিদ্যুতের লুকোচুরি, তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন  

যশোর জেলাতে বেড়েছে গরম। এর মাঝে বিদ্যুতের লুকোচুরিতে অতিষ্ঠ জনজীবন। তবে শহরের তুলনায় গ্রামগুলোতে লোডশেডিং বেশি হচ্ছে। ফলে শহরের চেয়ে গ্রামে রাত-দিন মিলে তিন থেকে চার ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। গত দু’দিনের এ চিত্রে হতাশ না হয়ে ধৈর্য ধারণের পরামর্শ দিচ্ছে বিদ্যুৎ বিভাগ। তারা বলছে, এ অবস্থা সাময়িক। দ্রুততম সময়ে সমস্যার সমাধান হবে।

যশোর বিমানবন্দর আবহাওয়া বিভাগের তথ্য মতে, মঙ্গলবার (২৫ জুন) যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যশোরসহ দেশে কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর ফলে অস্বস্তিকর গরম বিরাজ করছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ‘বন্যা পরিস্থিতি খারাপ হলে আশ্রয়কেন্দ্র ও খাদ্য সহায়তা বাড়ানো হবে’

এ ধরনের লোডশেডিং ও তীব্র গরম নিয়ে কথা হয় স্থানীয় কিবরিয়া শেখের সঙ্গে। তিনি বলেন, প্রচণ্ড এই গরমে লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছি। এর ফলে ঘরে থাকা বউ-বাচ্চারা গরমে হাঁসফাঁস করছে।

চৌগাছা উপজেলার যাত্রাপুর গ্রামের ইমরান হোসেন বলেন, দিনে-রাতে প্রচণ্ড গরম। তার ওপরে বিদ্যুৎ থাকছে না। সকাল থেকে রাত পর্যন্ত অন্তত ৫-৬ বার বিদ্যুৎ চলে যাচ্ছে। প্রতিবার এক থেকে দেড় ঘণ্টার মতো লোডশেডিং হচ্ছে। গ্রামে দিন-রাত মিলে ৩-৪ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না।’

সদর উপজেলার হৈবতপুর ইউনিয়নের জাকির হোসেন বলেন, লোডশেডিং অনেক বেড়ে গেছে। নামাজের সময়েও বিদ্যুৎ পাচ্ছি না। তবে রাতে বিদ্যুৎ থাকছে না বেশি। এতে করে ঘুমটাও ঠিকভাবে হচ্ছে না।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ২ বিধবাকে লাখপতি বানালো সৈয়দ হারুন ফাউন্ডেশন

যশোর শহরে বিদ্যুৎ বিতরণের দায়িত্বে রয়েছে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্টিবিউশন লিমিটেড (ওজোপাডিকো) ১ ও ২। বিরতরণ বিভাগ: ১-এর নির্বাহী প্রকৌশলী মো. নাসির উদ্দিন বলেন, ওজোপাডিকো ১ ও ২ মিলে দৈনিক চাহিদা ৬৩ মেগাওয়াট হলেও সরবরাহ পাচ্ছে ৫০ থেকে ৫৩ মেগাওয়াট। দৈনিক ১০ মেগাওয়াট কম থাকার ফলে লোডশেডিং দিতে বাধ্য হচ্ছেন।

লোডশেডিংয়ের বিষয়ে জানতে চাইলে পল্লী বিদ্যুৎ সমিতি: ১-এর সিনিয়র জেনারেল ম্যানেজার ইছাহক আলী বলেন, গরমে এখন পিক আওয়ারে ১৫০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদার বিপরীতে পুরোটা পাওয়া যাচ্ছে না। চাহিদার তুলনায় ৫০ ভাগ বিদ্যুৎ পাচ্ছি। তবে এ অবস্থা সাময়িক। দ্রুততম সময়ে সমাধান হবে।’

প্রতিনিধি/ এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর