বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

উড়োজাহাজ কে আবিষ্কার করেন

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৩, ০৩:২২ পিএম

শেয়ার করুন:

উড়োজাহাজ কে আবিষ্কার করেন

উড়োজাহাজ আবিষ্কারের সঙ্গে জড়িয়ে আছে দুই ভাইয়ের নাম। এরা হলেন, উইলবার রাইট এবং অরভিল রাইট। যারা রাইট ভ্রাতৃদ্বয় নামে সমধিক পরিচিত। যাদের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা আছে।  ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর এই দুই ভাই তাদের উদ্ভাবিত উড়োজাহাজ নিয়ে প্রথম আকাশে উড়েছিল। 

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোয়াইট ডি.আইজেন ১৯৫৯ সালের ২৪ সেপ্টেম্বর ১৭ ডিসেম্বর দিনটিকে রাইট ব্রাদার্স দিবস হিসেবে ঘোষণা করেন। আমেরিকানরা বেশ আয়োজন করেই এই দিনটি পালন করেন। বিশ্বের কিছু কিছু দেশেও দিবসটি পালন করা হয়। 


বিজ্ঞাপন


planeবর্তমানে যোগাযোগ ব্যবস্থার সবচেয়ে দ্রুততার যান হচ্ছে উড়োজাহাজ বা বিমান। তবে এর আবিষ্কারক দুই ভাই রাইট ব্রাদার্স উইলবার রাইট এবং অরভিল রাইট প্রথম উড়োজাহাজ আবিষ্কার করেন। তারা ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর প্রথম নিয়ন্ত্রিত, শক্তিসম্পন্ন এবং বাতাসের চেয়ে ভারী সুস্থিত মানুষ-বহনযোগ্য উড়োজাহাজ তৈরি করেন।

আরও পড়ুন: বিমানে কয়টি আসন থাকে?

রাইট ভ্রাতৃদ্বয় তথা অরভিল রাইট ১৮৭১ সালের ১৯ আগস্ট এবং উইলবার রাইট ১৮৬৭ সালের ১৬ এপ্রিল জন্মগ্রহণ করেন। দুজনেই ছিলেন পেশায় মার্কিন প্রকৌশলী। 

planeরাইট ভাইয়েরা ছিলেন মোট পাঁচ ভাই-বোন। তন্মধ্যে উইলবার রাইট ছিলেন বড় এবং অরভিল রাইট ছিলেন ছোট। বড় ভাই উইলবার রাইট ১৮৬৭ সালের ১৬ এপ্রিল আমেরিকার মিলভনে জন্মগ্রহণ করেন। মৃত্যুবরণ করেন ১৯১২ সালের ৩০মে ওহইিও এর ডেটন শহরে। তিনি ৪৫ বছর বেচেঁ ছিলেন। তিনি পেশায় ছিলেন প্রকাশক এবং বাইসাইকেল বিক্রেতা। 


বিজ্ঞাপন


plane

তার ছোট ভাই অরভিল রাইট ১৮৭১ সালের ১৯ আগস্ট ওহইিও এর ডেটন শহরে জন্মগ্রহণ করেন। মৃত্যুবরণ করেন ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি ওহইিও এর ডেটন শহরে। তিনি ৭৬ বছর বেচেঁ ছিলেন। অরভিল পেশায় ছিলেন প্রকাশক এবং বাইসাইকেল বিক্রেতা।

আরও পড়ুন: বিমানের দাম কত?

রাইট ভাইদের বাবার নাম ছিল মিল্টন রাইট এবং তিনি একজন খ্রিষ্টান ধর্মযাজক। দুই ভাই বাল্যকাল থেকে অত্যন্ত মেধাবী এবং আবিষ্কারমনষ্ক মানুষ ছিলেন। রাইট ভ্রাতৃদ্বয় ছিলেন চিরকুমার। ব্যস্ততার কারণে তাদের দুজনের বিয়ে করা হয়নি।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর