শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানে কি রান্না হয়?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০২:২৪ পিএম

শেয়ার করুন:

বিমানে কি রান্না হয়?

বিমানে ভ্রমণে যাত্রীদের ফ্রি খাবার পরিবেশন করে উড়োজাহাজ কোম্পানি। স্বল্প দূরত্বের ভ্রমণেও কিছু না কিছু খেতে দেওয়া হয়। আর লম্বা দূরত্বের ভ্রমণ হলে তো কথাই নেই। এক বা একাধিক নাস্তা, মিল থাকবেই। অনেকেই জানতে চান বিমানে যাত্রীদের পরিবেশন করা খাবার কোথা থেকে আসে? এগুলো কি বিমানে রান্না হয়? বিমানে কি কিচেন আছে? নাকি ভূমি থেকেই রান্না করে আনা হয়?

foodবিমানে যাত্রীদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে একেক কোম্পানি একেক আয়োজন করে থাকে। বিমানে যাত্রীদের স্ন্যাঙ্কস থেকে শুরু করে ভারী খাবার দেওয়া হয়। কেউ কেউ নিজস্ব ক্যাটারিং এর মাধ্যমে এসব খাবার প্রস্তুত করে। কেউবা রেডিমেড খাবার কেনে। 


বিজ্ঞাপন


রাশিয়ার কেবল দুটি এয়ারলাইন তাদের যাত্রীদের জন্য খাবার প্রস্তুত করে। এগুলো হলো ইউটায়ার আর অ্যারোফ্লট। বাকিরা রেডিমেড খাবার পরিবেশন করে থাকে। 

foodবাংলাদেশে বর্তমানে তিনটি বিমান সংস্থা আছে। এদের প্রত্যেকেরই নিজস্ব ক্যাটারিং সার্ভিস আছে। যাত্রীদের জন্য এসব  ক্যাটারিং সার্ভিস থেকে খাবার প্রস্তুত করে নেওয়া হয়। এরপর এসব খাবার সরবরাহ করা হয় বিমানে। যাত্রীদের পরিবেশনের সময় খাবারগুলো গরম করা হয়। 

foodবিমানে রান্না ঘর না থাকলেও খাবার গরম কিংবা ঠান্ডা রাখার ব্যবস্থা আছে। বিমানে রয়েছে বিশেষ আকারের ফ্রিজ। এই ফ্রিজে যাত্রীদের পানীয় রাখা হয়। যা সময়মতো পরিবেশন করা হয়। এছাড়াও বিমানে ওভেন থাকে। বিমানবালার এই ওভেনে খাবার গরম করে যাত্রীদের খেতে দেয়। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর