শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিমান ভ্রমণের টিকিট কাটার নিয়ম জানুন

আসাদুজ্জামান লিমন
প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ১০:৫৮ এএম

শেয়ার করুন:

বিমান ভ্রমণের টিকিট কাটার নিয়ম জানুন

বিমান ভ্রমণ বাস, লঞ্চ কিংবা ট্রেনের মতো নয়। বাস ও ট্রেনের টিকিট মেলে কাউন্টারে। অর্থাৎ বাস স্ট্যান্ড কিংবা লঞ্চ টার্মিনালে গিয়েই টিকিট কাটা যায়। এমনি করে ট্রেনের টিকিটও বিক্রি হয়। কিন্তু বিমানবন্দরে গিয়ে বিমানের টিকিট কাটা যায় না। বিমানের টিকিট কাটার আলাদা নিয়ম। এই প্রতিবেদনে জানুন বিস্তারিত। 

আগে টিকিট বুকিং করতে এয়ারপোর্টের টিকিট কাউন্টারে কিংবা এজেন্ট পয়েন্টে গিয়ে টিকিট কাটতে হত। এখন তথ্য প্রযুক্তি উন্নত হওয়ার কারণে ই-বুকিং চালু হওয়ায় বিভিন্ন রুটের বিমানের টিকিট অনলাইনেই বুকিং দেওয়া যায়। অর্থ পরিশোধ করে টিকিটির হার্ড কপিও প্রিন্ট করে নেওয়া যায়।


বিজ্ঞাপন


ticketঅনলাইনে টিকিট বুকিং

টিকিট বুকিং করার জন্য বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানি তাদের ওয়েবসাইটের মাধ্যমে বুকিংয়ের সুযোগ দেয়। এছাড়াও অ্যাপসের মাধ্যমে নির্ধারিত গন্তব্যও ভ্রমণের সময় অনুযায়ী টিকিট বুকিং দেওয়ার সুযোগ রয়েছে। 

কীভাবে টিকিট কাটবেন?

অনলাইনে টিকিট বুকিংয়ের জন্য এয়ারলাইন্সের ওয়েবসাইট কিংবা অ্যাপ চালু করুন। আপনার গন্তব্য, দিনক্ষণ ও আসন নির্ধারণ করুন। এরপর কার্ড, ব্যাংক কিংবা মোবাইল ফিনান্সিয়াল পেমেন্টে সিস্টেমের মাধ্যমে পেমেন্ট করুন। 


বিজ্ঞাপন


ট্রাভেল এজেন্সির মাধ্যমে

উড়ান পরিচালনাকারী বিভিন্ন প্রতিষ্ঠান টিকিট বিক্রির জন্য এজেন্ট নিয়োগ দেয়। এসব এজেন্ট পয়েন্টে গিয়ে টিকিট কাটতে পারেন। অনেক সময় এজেন্টগুলো ক্রেতা টানতে বিভিন্ন অফার ঘোষণা করে। 

ticketএয়ারলাইন্সের অফিস থেকে

দেশে-বিদেশে ফ্লাইট পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো টিকিট বিক্রির জন্য অফিস খুলে রাখে। এসব অফিসে গিয়েও আপনি টিকিট কাটতে পারেন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর