শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

শিশুদের বিমান ওড়ানো শেখাবে ইনোভেশন ফোরাম

আসাদুজ্জামান লিমন
প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ১২:২৩ পিএম

শেয়ার করুন:

শিশুদের বিমান ওড়ানো শেখাবে ইনোভেশন ফোরাম

বিমান নিয়ে শিশুদের কৌতুহলের শেষ নেই! বিমান কীভাবে আকাশে ওড়ে, পাইলট কীভাবে বিমান ওড়ায়, বিমানের ইঞ্জিনসহ নানা বিষয় নিয়ে শিশুদের আগ্রহ। তারা জানতে চায় এভিয়েশন প্রযুক্তি ও ইঞ্জিনিয়ারিং সম্পর্কে। স্কুলপড়ুয়া কৌতুহলী শিশুদের এভিয়েশন সম্পর্কে জানাতে এগিয়ে এসেছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম। সংগঠনটি বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও উদ্ভাবন নিয়ে কাজ করে।

ইনোভেশন ফোরামের দেশে প্রথমবারের মতো এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ শীর্ষক কর্মশালার আয়োজন করছে। এতে অংশ নিয়ে প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল পড়ুয়া শিশুরা শিখবে ফ্লাইং মেকানিজম। জানবে বিমান সম্পর্কে অনেক অজানা প্রশ্নের উত্তর।


বিজ্ঞাপন


planeবাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, বাংলাদেশের শিশু, কিশোর ও তরুণদের নিয়ে আমরা নানা সময়ে বিভিন্ন ধরনের ক্যাম্প, প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করে থাকি। এরই ধারাবাহিকতায় এবার প্রথম দেশে স্পেস ইনোভেশন ক্যাম্পের আয়োজন করতে যাচ্ছি। এই ক্যাম্পে অংশ নিয়ে শিশুরা বিমান সম্পর্কে নানা তথ্য জানতে পারবে। 

অপু বলেন,  আমরা শিশুদের সায়েন্স শেখাতে চাই। আমরা চাই তাদের বিজ্ঞানের নতুন নতুন আবিস্কার সম্পর্কে জানাতে। বিশেষ করে শিশুদেরকে আমরা বিমান সম্পর্কে নানা তথ্য জানিয়ে এই শিল্পে, পেশায় আসতে তাদেরকে উৎসাহিত করতে চাই।

planeঅপু জানান, ইনোভেশন ফোরাম ২৭ আগস্ট ঢাকায় এভিয়েশন নিয়ে একটি ক্যাম্পের আয়োজন করছে। চার ঘণ্টাব্যাপী এই ক্যাম্প হবে বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) ক্যাম্পাসে।

ইনডোর ও আউটডোরে শিশুদের হাতে-কলমে বিমান ওড়ানোর প্রযুক্তি জানানো হবে। ক্যাম্পে অংশ নিয়ে শিশুদের রিমোর্ট কন্ট্রোল (আরসি) বিমান ওড়াবে। তারা দেখবে কীভাবে বিমান টেকঅফ ও ল্যান্ড করে।  


বিজ্ঞাপন


খেলতে খেলতে আনন্দ নিয়ে শিশুরা শিখবে বিমান সম্পর্কে জানান তথ্য। জানবে বিমানের ইতিহাস, ঐহিত্য। 

innovationক্যাম্পে প্রশিক্ষক হিসেবে অংশ নেবেন দেশের খ্যাতনামা বৈমানিক, অ্যারোস্পেস ইঞ্জিনিয়াররা। তারা খেলার ছলে শিশুদের বিমান সম্পর্কিত নানান তথ্য জানাবেন। শেখাবেন হাতে ধরিয়ে। এই পেশায় আসতে উৎসাহিত করবেন। জানাবেন এই পেশা ও শিল্প সম্পর্কিত খুঁটিনাটি অনেক তথ্য।

বাংলাদেশ ইনোভেশন ফোরাম জানায় এই ক্যাম্পে অংশ নেওয়ার জন্য ইতিমধ্যে রেজিস্ট্রেশন চলছে। এই লিংকে রেজিস্ট্রেশন করে ঢাকাসহ সারা দেশ থেকে শিশুরা অংশ নিতে পারবে। 

তিনটি গ্রুপে ভাগ করে ক্যাম্পে প্রশিক্ষণ চলবে। যাদের বয়স ৪ থেকে ৭ বছর তাদের নিয়ে প্রথম গ্রুপ করা হবে। ৭ থেকে ৯ বছর বয়সীদের নিয়ে আরেকটি গ্রুপ। এছাড়াও ১০ থেকে ১২ বছর বয়সীদের নিয়ে তৃতীয় গ্রুপ করা হবে। 

innovationক্যাম্পে অংশগ্রহণকারীদের সনদ দেওয়া হবে। যারা ভালোভাবে শিখতে পারবে তাদের উৎসাহিত করতে দেওয়া হবে মেডেল। এছাড়াও থাকছে আকর্ষণীয় টি-শার্ট ও স্ন্যাক্স

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর