বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ছোট্ট যে ফলটি বিমানে বহন নিষিদ্ধ 

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৫ জুন ২০২২, ০৪:২২ পিএম

শেয়ার করুন:

ছোট্ট যে ফলটি বিমানে বহন নিষিদ্ধ 

বিমান ভ্রমণে ফল নেওয়া যায়। নির্দিষ্ট নিয়ম মেনে নির্দিষ্ট পরিমাণে তা নিতে হয়। তবে একটি ফল রয়েছে যা বিমানে একেবারেই বহন করতে পারবেন না আপনি। এই ফলটির নাম ডুরিয়ান। দেখতে অনেকটা আমাদের দেশের কাঁঠালের মতো। কিন্তু কেন এই ফলটি বিমানে বহন করা যায় না? 

পৃথিবীর সবচেয়ে দুর্গন্ধময় ফল হিসেবে পরিচিত ডুরিয়ান। এই তীব্র বাজে গন্ধের কারণেই এটি বিমানে বহন করা যায় না। যাত্রীদের অভিযোগের পর ইন্দোনেশিয়ার এয়ারলাইন বিশ্বের সবচেয়ে দুর্গন্ধযুক্ত ফল ডুরিয়ানের বস্তা আনলোড করতে বাধ্য হয়েছিল।


বিজ্ঞাপন


fruitsজাকার্তা থেকে বেংকুলু পর্যন্ত শ্রীবিজয়া এয়ারের অভ্যন্তরীণ ফ্লাইটে কার্গোতে দুই টন ডুরিয়ান ছিল। এর গন্ধে বিমানের যাত্রীরা বমি পর্যন্ত করা শুরু করেছিল। এখানেই শেষ নয়, যাত্রীদের সঙ্গে বিমান ক্রুদের হাতাহাতি আর ঝগড়া পর্যন্ত বেধে যায় এই ফলটিকে কেন্দ্র করে। একসময় বিমান থেকে ডুরিয়ান সরাতে বাধ্য হন কর্তৃপক্ষ। 

কাঁটাযুক্ত ফল ডুরিয়ান এশিয়ার একটি সুস্বাদু ফল। কিন্তু এর শক্তিশালী দুর্গন্ধ থাকায় নির্দিষ্ট কিছু দেশে গণপরিবহন, হোটেল এমনকি বিমানে এটি নিষিদ্ধ করা হয়েছে। কেউ কেউ একে ফলের রাজা বললেও, বেশিরভাগ মানুষ এর গন্ধের সঙ্গে নর্দমা ও পচা পেঁয়াজের গন্ধের তুলনা করেন। 

fruitsবিমানে এই ফলটি বহন করা বেআইনি নয়। নির্দিষ্ট নিয়ম মেনে যেকেউ এটি বহন করতে পারেন। কিন্তু যখন এর তীব্র গন্ধ অন্য যাত্রীদের অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায় তখন বিষয়টিকে গুরুত্ব না দিয়ে কর্তৃপক্ষের উপায় নেই। আর তাই, বিভিন্ন এয়ারলাইনসে এই ফল বহনে নিষেধাজ্ঞা একটি অলিখিত নিয়ম হয়ে গিয়েছে বলা যায়।

এনএম/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর