মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

কম খরচে বিমানের টিকিট কাটার কৌশল

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২৩, ০৩:০৮ পিএম

শেয়ার করুন:

কম খরচে বিমানের টিকিট কাটার কৌশল

জানলে অবাক হবেন বিমানের টিকিট কখনোই ফিক্সড বা নির্ধারিত থাকে না। দাম সব সময় ওঠা-নামা করে। ফ্লাইটের দিন-ক্ষণ ও চাহিদার ওপর নির্ভর করে দাম। তাই, কিছু বিষয় মাথায় রেখে টিকিট কাটতে পারলে সাশ্রয় করতে পারবেন বেশ কিছু টাকা।

আরও পড়ুন: বিমান তৈরি করতে কী কী লাগে?


বিজ্ঞাপন


বাস, ট্রেনের তুলনায় বিমানের ভাড়া বেশি। কিন্তু বিমানে সহজে, দ্রুত সময়ে অনেকটা পথ পাড়ি দেওয়া যায়। তাই সারা বিশ্বে ভ্রমণকারীরা বিমানেই বেছে নেন, দূরের পথে যাওয়ার জন্য। বুদ্ধি খরচ করে টিকিট কাটলে আপনি কিন্তু সস্তায় বিমানের টিকিট কাটতে পারেন। 

জানুন কম খরচে বিমানের টিকিট কাটার কৌশল

plane-pic

ওয়ার্কিং ডেতে ভ্রমণ করুন


বিজ্ঞাপন


বিমান ভ্রমণে প্রথমেই মাথায় রাখতে হবে, ছুটির দিনে উড়োজাহাজে যাত্রীর চাপ থাকে বেশি। ফলে, টিকিটের দামও থাকে বেশি।

তাই, বন্ধের দিন কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলে কমপক্ষে ১৫ থেকে ৩০ দিন আগে টিকিট বুক করুন। তাহলে কিছুটা কম দামে টিকিট পেতে পারেন।

দেশের বাইরে ভ্রমণ করতে চাইলে শুক্রবার ও শনিবার ছাড়াও রবিবার এড়িয়ে চলতে পারেন। কারণ, এই সময়গুলোতে সারাবিশ্বে ভ্রমণের পরিমাণ বেড়ে যায়।

plane-pic2

কখন টিকিট কাটছেন, সেই সময়টা বেশ গুরুত্বপূর্ণ

কম খরচে টিকিট কাটতে হলে আপনাকে আগে থেকে টিকিট কেটে রাখতে হবে। যাত্রার দিন যত এগিয়ে আসবে টিকিটের দাম কিন্তু ততই বাড়তে থাকবে। তাই বেড়াতে যাওয়ার পরিকল্পনা আগে থেকেই সেরে রাখুন। মাস খানেক আগে অভ্যন্তরীণ রুটে বিমানের টিকিট কাটলে আপনার প্রায় ১৫ শতাংশ খরচ কম হবে। আন্তর্জাতিক বিমানের টিকিট কাটার সময়ে মাস ছয়েক হাতে রাখলে আপনি ২০ শতাংশ পর্যন্ত খরচ কমাতে পারেন।

টিকিট কাটার সময়ে ছুটির দিনগুলো এড়িয়ে চলুন

চাহিদা বেশি থাকায় যেকোনো ছুটির দিনে বিমানের টিকিটের দাম স্বাভাবিক কারণেই বেশি থাকে। তাই চেষ্টা করুন বেড়াতে যাওয়ার সময় ওই দিনগুলো এড়িয়ে চলার। একই ভাবে সপ্তাহের শেষেও বিমানের টিকিটের দাম বেশি থাকে। ঘুরতে যাওয়ার জন্য সপ্তাহের মাঝের দিনগুলো বেছে নিন। শনিবারের তুলনায় বৃহস্পতিবার বিমানের টিকিট কাটলে আপনি আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে ১৫ শতাংশ ও অভ্যন্তরীন বিমানের ক্ষেত্রে ৫ শতাংশ বাঁচাতে পারেন।

fly

একাধিক ওয়েবসাইটে তুলনা করে তবে টিকিট কাটুন

কোনো একটি ওয়েবসাইটে দেখে টিকিট কেটে ফেলবেন না। অন্তত তিন চারটে ওয়েবসাইটে দাম যাচাই করে তবে টিকিট বুক করুন। অনেক ওয়েবসাইটে টিকিটের দাম সাধারণত বেশি থাকে। পুরোটাই নির্ভর করে বিমান কোম্পানির থেকে পাওয়া কমিশনের উপর। কিন্তু বার বার আমরা যদি কোনও একটি নির্দিষ্ট রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকি, তা হলে দাম অনেকটাই বেশি দেখাতে পারে। এ ক্ষেত্রে ইনকগনিটো ব্যবহার করলে সুফল পেতে পারেন।

টানা না কেটে ভেঙে ভেঙে টিকিট কাটুন

হাতে যদি সময় থাকে, তা হলে সরাসরি গন্তব্যে পৌঁছে দেওয়া টিকিট কাটবেন না। বরং ভেঙে ভেঙে যাত্রা করুন। এক্ষেত্রে বিমানের টিকিটের দাম অনেকটা কম পড়ে। আপনি যদি শিক্ষার্থী হন, তা হলে অনেক বিমান কোম্পানিই টিকিটে বিশেষ ছাড় দেয়। তাই টিকিট কাটার সময়ে ভালো করে সেই নিয়ম জেনে নেওয়াই ভালো।

একার জন্য টিকিট কাটুন
 
যদি অনেকে মিলে কোথাও বেড়াতে যান, তা হলে সকলেই একসঙ্গে টিকিট কাটার ভুলটি করেন। কম খরচে যেতে হলে এক বারে এক জনের টিকিট কাটুন, খরচ কম হবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর