শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাজাজ ডিসকভার মোটরসাইকেল আর আসবে না!

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ মে ২০২৩, ১০:২৬ এএম

শেয়ার করুন:

বাজাজ ডিসকভার মোটরসাইকেল আর আসবে না!

ভারতের জনপ্রিয় টু হুইলার নির্মাতা প্রতিষ্ঠান বাজাজ। প্রতিষ্ঠানটির অন্যতম সিরিজ ডিসকভার। এই সিরিজে বেশ কিছু মডেল দেদারসে বিক্রি হয়েছে। কিন্তু তারপরও বাজাজ এই সিরিজের বাইক উৎপাদন বন্ধ রেখেছে। 

আরও পড়ুন: বাজাজ ডিসকভার ১৫০ মডেল আসছে 


বিজ্ঞাপন


উইকিপিডিয়ার তথ্য মতে, ২০২০ সালে বাজাজ ডিসকভার লাইন আপের সকল মডেলের উৎপাদন বন্ধ করে দিয়েছে। ২০০৪ সালে সর্বপ্রথম ডিসকভার মোটরসাইকেল আনে বাজাজ। প্রথম মডেলটি ছিল ১২৫ সিসির। এরপরের বছর ২০০৫ সালে আসে ১১২ সিসির ডিসকভার। বাজাজ সেসময় দাবি করে ওই মডেলটি এক লিটার জ্বালানিতে ১০১ কিলোমিটার মাইলেজ দিত। 

bajaj discover
বাজাজ ডিসকভার মোটরসাইকেলে ‘এক্সহস টেক’ প্রযুক্তি ব্যবহার করে। এই প্রযুক্তিতে কম আরপিএমে বেশি টর্ক পাওয়া যায়। এরপর বাজাজ তাদের মোটরসাইকেলে ডিটিএস-আই প্রযুক্তির সংমিশ্রণ ঘটায়। যা ডিজিটাল টুইন স্পার্ক ইগনিশন টেকনোলজি।

বাজাজ ডিসকভারের যত মডেল

বাজাজ ডিসকভার লাইন আপে বেশ কয়েকটি মডেল বাজারে আনে। এগুলোর মধ্যে রয়েছে ডিসকভার ১১২, ১১০, ১২৫, ১৩৫ এবং ১৫০ সিসির মডেল। 


বিজ্ঞাপন


bajaj discover২০২০ সালের মার্চে বাজাজ ভারতে ডিসকভার সিরিজের মোটরসাইকেলের উৎপাদন বন্ধ করে দেয়। কারণ হিসেবে বাজাজ জানায়, বাজারে ডিসকভার লাইনআপে অনেকগুলো মডেল লঞ্চ করা হয়েছে। নতুন মডেলটিকে জনপ্রিয় করার জন্য, তারা নীরবে পুরনো মডেলগুলো বন্ধ করেছে। 

ডিসকভার সিরিজ বন্ধ হওয়ায় গ্রাহকদের ব্র্যান্ডের প্রতি আস্থা হারাতে বাধ্য করবে বলে ভারতের অটোমোবাইল বিশেষজ্ঞরা মনে করেন।

আরও পড়ুন:  বাজাজ ডিসকভার মোটরসাইকেলের কেন এত চাহিদা?

ভারতে ডিসকভার সিরিজ বন্ধ হলেও বাংলাদেশে কিন্তু ঠিকই বিক্রি হচ্ছে। বর্তমানে বাংলাদেশে ডিসকভার ১১০ এবং ডিসকভার ১২৫ মডেল বিক্রি হচ্ছে। 

তথ্যসূত্র: উইকিপিডিয়া

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর