হিরো স্প্লেন্ডর ১২৫ নাকি হোন্ডা এসপি ১২৫ কিনবেন?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ১২:০১ পিএম
হিরো স্প্লেন্ডর ১২৫ নাকি হোন্ডা এসপি ১২৫ কিনবেন?

১২৫ সিসির সেগমেন্টে অন্যতম জনপ্রিয় বাইক হিরো সুপার সুপার স্প্লেন্ডর এবং হোন্ডা এসপি ১২৫। এই দুই বাইকের মধ্যে কে কোনটা কিনবেন তা নিয়ে অনেকের মধ্যেই দ্বিধা রয়েছে।

কমিউটার সেগমেন্টের বাইকের মধ্যে এই দুটি বাইকের জনপ্রিয়তা একেবারেই তুঙ্গে। এছাড়াও, দামও একেবারেই মধ্যবিত্তের সাধ্যের মধ্যে। দুটি বাইকেই শক্তিশালী ইঞ্জিনের পাশাপাশি দুর্দান্ত কিছু ফিচারও পেয়ে যাবেন আপনি।
 

bike
হিরো সুপার স্প্লেন্ডর ১২৫ মডেলে রয়েছে ১২৪.৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুলড ইঞ্জিন। এই ইঞ্জিনে ১০.৮ পিএস শক্তি এবং ১০.৬ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে। এছাড়াও এই বাইকে রয়েছে পাঁচ স্পিডের ম্যানুয়াল গিয়ার বক্স।

অন্যদিকে, হোন্ডা এসপি ১২৫ মডেলে ১২৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার ফুয়েল ইঞ্জেকটেড ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে আপনি পেয়ে যাবেন ১০.৮ পিএস শক্তি এবং ১০.৯ নিউটন মিটার টর্ক। বাইকটিতে রয়েছে পাঁচ স্পিডের গিয়ার বক্স।

bikeফিচার

কমিউটার সেগমেন্টে হিরো স্প্লেন্ডর অত্যন্ত জনপ্রিয় মোটরসাইকেলগুলির মধ্যে একটি। বিগত কয়েক বছরে এই বাইকটির ডিজাইনে তেমন কোনও পরিবর্তন না করা হলেও, বেশ কয়েক নতুন ডিক্যাল ও কালার অপশন এই গাড়িতে পেয়ে যাবেন। তবে, এই বাইকে নেই কোনও এলইডি লাইটিং-এর অপশন। এছাড়াও, এই বাইকে রয়েছে একটি অ্যানালগ কনসোল ও একটি বড় সাইজের স্পিডোমিটার।

অন্যদিকে, হোন্ডা এসপি ১২৫ মডেলে এলইডি হেডল্যাম্প দেওয়া হয়েছে। সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে এই মডেলে। এই ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারে রিয়েল টাইম ও অ্যাভারেজ ফুয়েল এফিসিয়েন্সি, রেঞ্জ ও গিয়ার পজিশন ইন্ডিকেটরসহ বেশ কিছু দুর্দান্ত ফিচার দেওয়া হয়েছে। 

bikeসাসপেনশন ও ব্রেক

হিরো সুপার স্প্লেন্ডরে সামনের চাকায় টেলিস্কোপিক ফর্ক দেওয়া হয়েছে। পেছনের চাকায় রয়েছে গ্যাস চার্জড  টুইন শক অ্যাবজর্ভার। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০ মিলিমিটার। সামনের চাকায় ডিস্ক ব্রেকের অপশন ও পিছনের চাকায় ড্রাম ব্রেক পেয়ে যাবেন আপনি। এছাড়াও থাকছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম।

bikeদাম

বাংলাদেশে সুপার স্প্লেন্ডর মডেলটি নেই। তবে স্প্লেন্ডরের বেশ কিছু মডেল আছে। এর মধ্যে এন্ট্রি লেভেলের দাম অফারে বিক্রি হচ্ছে ১ লাখ ৫৯৯০ টাকা। ভারতে সুপার স্প্লেন্ডরের  দাম শুরু ৭৯ হাজার ৩১৯ রুপি থেকে। 

দেশে হোন্ডা এসপি ১২৫ মডেল বিক্রি হয় হোন্ডা শাইন এসপি নামে। যার দাম ১ লাখ ৪৪ হাজার ৫০০ টাকা। অন্যদিকে হোন্ডা এসপি ভারতে পাওয়া যাচ্ছে মাত্র   ৮৩ হাজার ৬২৮ রুপিতে। 

এজেড