রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

মোটরসাইকেল ডাবল নাকি সিঙ্গেল স্ট্যান্ডে রাখা উচিত?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪, ০১:২২ পিএম

শেয়ার করুন:

tips

মোটরসাইকেলে দুই ধরনের স্ট্যান্ড থাকে। একটি ডাবল স্ট্যান্ড, অন্যটি সিঙ্গেল স্ট্যান্ড। গন্তব্যে গিয়ে দ্রুত পার্ক করার জন্য বাইক সাইড স্ট্যান্ড করে রেখে দেন অধিকাংশ মানুষ। আর সেখানেই করে ফেলেন বড়সড় ভুল।

পথচলতি চার চাকার থেকে বাইকের চাহিদা বেশিই থাকে। দুই চাকা গাড়ির চাহিদা যুগ যুগ ধরে। তবে বাইক সাইড স্ট্যান্ড করার প্রবণতা আপনাকে বিপদে ফেলতে পারে।


বিজ্ঞাপন


stnd

মোটরসাইকেল যত্নে রাখার জন্য বেশ কিছু বিষয় খেয়াল রাখা উচিত। গন্তব্যে গিয়ে দ্রুত পার্ক করার জন্য বাইক সাইড স্ট্যান্ড করে রেখে দেন অধিকাংশ মানুষ।

stand

আসলে সাইড স্ট্যান্ড করতে যেমন সময় কম লাগে তেমনই খুব বেশি ঝক্কি নিতে হয় না। তবে দীর্ঘসময়ের জন্য সাইড স্ট্যান্ড করলে সমস্যায় পড়তে পারেন। এই অভ্যাস আপনার বাইকের মাইলেজ বা বডিতে প্রভাব ফেলতে পারে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: মোটরসাইকেলের গিয়ার পরিবর্তনের সঠিক নিয়ম জানেন কি?

দীর্ঘক্ষণ মোটরবাইক সাইড স্ট্যান্ড করে রাখলে ইনজেক্টরের উপর চাপের ফলে জ্বালানির লেভেল সরে যায়। ইঞ্জিন ইমোবিলাইজার যে সব বাইকে নেই সেইসব বাইকে বেশি সমস্যা দেখা যেতে পারে।

stnad_pc

বাইকের সাইড স্ট্যান্ড চেসিসের সঙ্গে যুক্ত হয়। তাই দীর্ঘক্ষণ যদি মোটরসাইকেল সাইড স্ট্যান্ড করে রাখা হয় তাহলে চেসিসের জয়েন্টে চাপ তৈরি হবে। ফলে সেটি দুর্বল হয়ে যেতে পারে। যা বাইকের ভারসাম্য নষ্ট করে দেয়।

সাইড স্ট্যান্ড করার ফলে অতিরিক্ত স্পেসও দখল করে নেয় বাইক। সেন্ট্রাল স্ট্যান্ড করলে অপেক্ষাকৃত কম জায়গা দখল করে বাইক।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর