মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

মারুতি থেকে মাহিন্দ্রা— কোন গাড়ি নিরাপদ?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪, ০২:২৬ পিএম

শেয়ার করুন:

car

গাড়ি কেনার সময় যেমন মাইলেজ বিবেচনা করা হয়, তেমনি সেফটি বা নিরাপত্তাও প্রাধান্য পায়। তাই গাড়ি কেনার আগে তার সেফটি রেটিং কেমন তা জানা জরুরি। সম্প্রতি বেশ কয়েকটি গাড়ির ক্র্যাশ টেস্ট করেছে গ্লোবাল এনক্যাপে। এই পরীক্ষার পর গাড়িগুলো সুরক্ষা বৈশিষ্ট্য এবং বিল্ড কোয়ালিটি অনুযায়ী সেফটি রেটিং দিয়েছে গ্লোবাল এনক্যাপ। দারুণ ফলাফল করেছে কিয়ার গাড়ি। পেয়েছে ৫ স্টার নিরাপত্তা রেটিং।

আরও পড়ুন: মারুতির এই গাড়ির দাম কমল ৬০ হাজার


বিজ্ঞাপন


গাড়ির সেফটি রেটিং ভালো হলে অনেকেই সেই গাড়ির উপর ভরসা পান। এই মুহূর্তে গাড়ির সেফটি ফিচার্স নিয়ে বেশ চর্চা হয়। নানা রিপোর্ট প্রকাশ হয় গাড়ি সুরক্ষা সম্পর্কিত। আর এক্ষেত্রে গ্লোবাল এনক্যাপের রেটিংকে মান্যতা দিয়ে থাকে অনেক সংস্থা। সম্প্রতি বেশ কয়েকটি গাড়ির পরীক্ষা করা হয়েছে এখানে। যার মধ্যে রয়েছে কিয়া, মাহিন্দ্রা এবং হোন্ডা।

মারুতি সুইফট সেফটি রেটিং

আগামী মাসেই লঞ্চ হবে নতুন মারুতি সুইফট। সেই গাড়িও জাপানের ক্র্যাশ টেস্ট প্রোগ্রামে পরীক্ষা করা হয়েছে। সেখানে ৪ স্টার পেয়েছে গাড়িটি। ৮৯-এর মধ্যে ৮৮.৭ নম্বর পেয়েছে সুইফটের চতুর্থ জেনারেশন মডেল। পথচারীদের জন্যও এই গাড়ি নিরাপদ বলে জানিয়েছে জেএনক্যাপ। জাপানে যে সুইফট বিক্রি হয় তাতে রয়েছে অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম ( এডিএএস)। 

ar


বিজ্ঞাপন


কিয়া ক্যারেন্স সেফটি রেটিং

কিয়া ক্যারেন্স গ্লোবাল এনক্যাপ ক্র্যাশ টেস্টের অ্যাডাল্ট প্রোটেকশনে ৩ স্টার রেটিং পেয়েছে। প্রাপ্ত বয়স্কদের জন্য এই গাড়ি ঠিক ঠাক বলে জানিয়েছে গ্লোবাল এনক্যাপ। যদিও গাড়িটি দুইবার পরীক্ষা করা হয়। প্রথমবার শূণ্য পেলেও দ্বিতীয়বার ৩ স্টার পায় গাড়িটি। ৩৪-এর মধ্যে ২২.০৭ নম্বর পেয়েছে কিয়া ক্যারেন্স। চাইল্ড প্রোটেকশন খুবই ভালো। যে কারণে ৫ স্টার দেওয়া হয়েছে গাড়িকে। কিয়া ক্যারেন্সে রয়েছে ছয়টি এয়ারব্যাগ।

হোন্ডা অ্যামেজ

হোন্ডা অ্যামেজ গাড়িতে মিলবে দুইটি এয়ারব্যাগ। এর আগে গ্লোবাল এনক্যাপে গাড়ির যে সেফটি পরীক্ষা হয়েছে। তার রিপোর্ট অনুযায়ী, অ্যাডাল্ট প্রোটেকশনে ৪ স্টার এবং চাইল্ড সেফটি প্রোটেকশনে ১ স্টার পেয়েছিল হোন্ডা অ্যামেজ। তবে নতুন প্রোটোকল অনুযায়ী পরীক্ষা করা হলে, অ্যাডাল্ট ২ স্টার এবং চাইল্ড সেফটিতে শূণ্য স্টার পেয়েছে এই সেডান।

test

মাহিন্দ্রা বোলেরো নিও

মাহিন্দ্রার এই এসইউভিতেও রয়েছে দুইটি এয়ারব্যাগ। সম্প্রতি গাড়িটি গ্লোবাল এনক্যাপের নতুন প্রোটোকল অনুযায়ী পরীক্ষা করা হয়। সেই রিপোর্ট অনুযায়ী, মাহিন্দ্রা বোলেরো নিও ১ স্টার সেফটি রেটিং অর্জন করতে পেরেছে। যদিও মাহিন্দ্রা বিবৃতি জারি করে জানিয়েছে, বোলেরো নিও সমস্ত সেফটি স্ট্যান্ডার্ড মেনে আনা হয়েছে। এই গাড়ি সব রকম পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্যযোগ্য। পাশাপাশি তারা ক্রমাগত গাড়িটিকে নিরাপত্তার দিক দিয়ে উন্নত করে চলেছে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর