মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

টিপস

গরমে মোটরসাইকেল ভালো রাখতে করণীয় জানুন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৪, ০৪:৫৪ পিএম

শেয়ার করুন:

motorcycle tips

গরমে মোটরসাইকেলের বাড়তি যন্ত্র প্রয়োজন। না হলে ঘন ঘন বিগড়াতে পারে। এছাড়াও অত্যধিক গরমে বাইক চালানো কিন্তু বিপজ্জনক হতে পারে। অসতর্ক হলেই মুহূর্তে বড় ক্ষতির মুখে পড়তে পারেন। তাই গ্রীষ্মকালে বাইক-স্কুটারের উপর বাড়তি নজর দেওয়া উচিত। বিশেষ ভাবে কয়েকটি পার্টস যেমন টায়ার এবং ফুয়েল ট্যাংক। একটু ভুল হলেই অনেক কিছু ঘটে যেতে পারে। তাই এই সময় বাইক ও স্কুটার যত্নে রাখার জন্য কী কী সাবধানতা মেনে চলা উচিত জেনে নিন।

বাইক-স্কুটার কুল্যান্ট


বিজ্ঞাপন


কুল্যান্ট হল এক ধরনের তরল যা বাইকের ইঞ্জিনের মধ্যে তাপের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। যানবাহনের জন্য কুলিং সিস্টেম হিসাবে কাজ করে এই পদ্ধতি। অ্যান্টিফ্রিজ এবং পানির মিশ্রণে তৈরি এই তরল গরমকালে বাইক সুরক্ষিত রাখে। তবে কুল্যান্ট যদি ভুল পদ্ধতিতে করা হল তাহলে ইঞ্জিনের ক্ষতি পারে। সেই বিষয়টি খেয়াল রাখতে হবে। পাশাপাশি ইঞ্জিনের আশেপাশে ধুলা-বালি থাকলে তা নিয়মিত পরিষ্কার করুন। কারণ ইঞ্জিনের কাছাকাছি ময়লা জমে থাকলে তা চালানোর সময় প্রচণ্ড গরম হয়ে যেতে পারে।

bike

টায়ার প্রেশার

বাইকের চাকাতে হওয়ার চাপ কেমন তা যাচাই করতে হবে। গরমকালে টায়ার প্রেশার সাধারণ সময়ের থেকে একটু কম রাখার পরামর্শ দেওয়া হয়। বাইকের চাকায় যদি হাওয়ার বেগ বেশি থাকে তাহলে তা গরমকালে ফেটে যেতে পারে। হাই স্পিডে বাইক চালানোর সময় যেহেতু চাকা সরাসরি রাস্তার সংস্পর্শে আসে তখন অত্যধিক হিট তৈরি হয়। তাই সাবধান না থাকলে টায়ার ক্ষতি হতে পারে এবং বাইক স্কিড খেয়ে যেতে পারে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: এই প্রথম ৪০০ সিসির পালসার বাইক আনছে বাজাজ

ফুয়েল ট্যাংক পুরো ভরা উচিত নয়

গরমকালে বিশেষ করে ফুয়েল ট্যাংক সম্পূর্ণ ভরা উচিত নয়। কারণ তাপ সৃষ্টি হলে পেট্রোল কিংবা ডিজেল দ্রুত ছড়িয়ে পড়ে। গ্রীষ্মকালে যদি পুরো ফুয়েল ট্যাংক ভরেন তাহলে জ্বালানি উপচে পড়তে পারে। ট্যাংক থেকে লিক হতে পারে জ্বালানি। যা কত বড় দুর্ঘটনা ডেকে আনতে পারে তা আশাকরি সবাই জানেন। তাই গরমকালে ফুয়েল ট্যাংক অর্ধেক অথবা চার ভাগের তিন ভাগ ভরার চেষ্টা করুন।

bike2

বাইকের ইলেকট্রিক পার্টস

কমিউটার মোটরসাইকেল হোক অথবা স্পোর্টস বাইক সব রকম টু হুইলারে থাকে একাধিক ইলেকট্রিক পার্টস। গরমের দাবদাহে এসে বাইকের ইলেকট্রিক পার্টস ক্ষতি হতে পারে। তাই রাইড করার সময় অতিরিক্ত ফিউজ সঙ্গে রাখতে পারেন। বাইকে একটি ছোট স্টোরেজ দেওয়া থাকে, লং রাইডের সময় সেইসব ফিউজ সঙ্গে নিয়ে যেতে পারেন। যাতে মাঝপথে আপনাকে সমস্যায় পড়তে না হয়। পাশাপাশি এই সময় বাইকের ইলেকট্রিক পার্টসের উপর বিশেষ নজর দেওয়া উচিত, প্রয়োজনে মেকানিকের সাহায্য নিন।

চেইন লুব্রিকেট

প্রচণ্ড গরম ও তার সঙ্গে বাতাসের মিশে থাকা ধুলা বালি বাইকের চেইন-কে শুকনো করে তোলে। তাই একটা নির্দিষ্ট সময় অন্তর অন্তর বাইকের চেইন পরিষ্কার ও লুব্রিকেট করার পরামর্শ দেয় বিশেষজ্ঞরা। এটি করার ফলে বাইক আরও মসৃণ ভাবে চালানো যায়। লুব্রিকেটিং করার আগে বাইকের সমস্ত মোটর পার্টস অবশ্যই পরিষ্কার করে নিতে হবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর