শুক্রবার, ১৭ মে, ২০২৪, ঢাকা

অফ-রোডিংয়ে সেরা বাইক কোনটি?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৯ মার্চ ২০২৪, ০৪:০৪ এএম

শেয়ার করুন:

royal enfield

অফ-রোডিং বাইকের প্রসঙ্গ উঠলে সবার আগে রয়েল এনফিল্ড হিমালয়ান বাইকের নাম আসে। যদিও এই দৌড়ে পিছিয়ে নেই বাজাজ ডমিনার। বাজাজ অটোর সেরা একটি বাইক ডমিনার ৪০০। যা রয়েল এনফিল্ড হিমালয়ান ৪৫০-কে টেক্কা দিচ্ছে। এই দুই বাইকের মধ্যে কোনটি সেরা?

বাজাজ ডমিনার এবং রয়েল এনফিল্ড হিমালয়ান ৪৫০ দুটোই সেরা মোটরসাইকেল। বিশেষ করে যারা অফ-রোডিং করতে চাইছেন তাদের জন্য সেরা বিকল্প হতে পারে দুই বাইক। বর্তমানে বাজাজ অটোর একমাত্র ৪০০ সিসির বাইক ডমিনার। অন্যদিকে গত বছরই লঞ্চ হয়েছে নতুন রয়ের এনফিল্ড হিমালয়ান ৪৫০। দুই বাইকের সেরা কে? দেখে নিন এই তুলনা।


বিজ্ঞাপন


আরও পড়ুন: কাওয়াসাকি ভালকান: সড়কে গতির ঝড় তোলে এই বাইক

ইঞ্জিন

মজার ব্যাপার হল, দুই বাইকেই রয়েছে সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। বাজাজ ডমিনারে মিলবে ৩৭৩ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা সর্বোচ্চ ৩৯.৪২ হর্সপাওয়ার এবং ৩৫ এনএম টর্ক শক্তি তৈরি করতে পারে সঙ্গে ৬ স্পিড গিয়ার। বাইকের টপ স্পিড ১৫৫ কিমি প্রতি ঘণ্টা।

অন্যদিকে রয়্যাল এনফিল্ড হিমালয়ানে রয়েছে ৪৫২ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা সর্বোচ্চ ৩৯.৪৭ হর্সপাওয়ার শক্তি এবং ৪০ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। সঙ্গে রয়েছে ৬ স্পিড গিয়ার। হিমালায়ানের টপ স্পিড ১৩৫ কিমি প্রতি ঘণ্টা। যা ডমিনরের থেকে কম।


বিজ্ঞাপন


bajaj-pic-2

হার্ডওয়্যার ও ব্রেকিং

পাথুরে রাস্তায় মজবুত পারফরম্যান্স দিতে ডমিনারের সামনে পাবেন ইউএসডি ফর্ক এবং পেছনে মাল্টি-স্টেপ অ্যাডজাস্টেবেল মনো শক সাসপেনশন। অতিরিক্ত ব্রেকিংয়ের জন্য রয়েছে দুই চাকাতেই ডিস্ক ব্রেক সঙ্গে ডুয়াল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। পাবেন ডুয়াল পিস্টন ক্যালিপার এবং টিউবলেস টায়ার।

রয়েল এনফিল্ড হিমালয়ানে রয়েছে আপসাইড ডাউন ফর্ক এবং লিঙ্কেজ টাইপ মনোশক সাসপেনশন। বাইকের দুই চাকাতেই পাবেন ডিস্ক ব্রেক সঙ্গে ডুয়াল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। স্পোক হুইল এবং টিউবলেস টায়ার রয়েছে এই বাইকে।

ফিচার্স কী কী রয়েছে?

বাজাজ ডমিনার এবং রয়েল এনফিল্ড হিমালয়ান দুই বাইকেই রয়েছে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল। পাবেন ডিজিটাল ওডোমিটার, স্পিডোমিটার। তবে বাজাজ ডমিনার বাইকে নেই কোনও ব্লুটুথ কানেকশন। অর্থাৎ এতে আপনি নেভিগেশন বা স্মার্টফোন কানেক্টিভিটির সুবিধা পাবেন।

অন্যদিকে রয়েল এনফিল্ড হিমালায়ানে রয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি। স্মার্টফোনও কানেক্ট করতে পারবেন এবং নেভিগেশনের জন্য গুগল ম্যাপসের সুবিধাও পাওয়া যাবে। যা একটি বড় প্লাস পয়েন্ট।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর