শুক্রবার, ১৭ মে, ২০২৪, ঢাকা

রয়েল এনফিল্ড মোটরসাইকেল চলবে ইথানলে, কমবে খরচ

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৪৩ পিএম

শেয়ার করুন:

royel enfield

পেট্রোল ও অকটেনের পর এবার রয়েল এনফিল্ড মোটরসাইকেল চলবে ইথানলে। ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপোতে নতুন প্রযুক্তির এই বাইক এনেছে সংস্থাটি। পেট্রলের উপর নির্ভরশীলতা কমাতে কার্যকর হতে পারে এই মোটরসাইকেল। দেশের বাজারে এই প্রথম ফ্লেক্স-ফুয়েল মোটরসাইকেল আনল রয়েল এনফিল্ড। জনপ্রিয় মডেল ক্লাসিক ৩৫০ এর ইথানল এডিশন লঞ্চ করেছে সংস্থা।

ইথানল চালিত বাইক আনল রয়েল এনফিল্ড


বিজ্ঞাপন


বিশ্বজুড়ে বায়ুদূষণ কমানোর লক্ষ্যে মাঠে নেমেছে একাধিক সংস্থা। গাড়ি বাজারে ইতিমধ্যে ইথানল চালিত চার চাকা এনেছে টয়োটা। এবার বাইকের বাজারে ফ্লেক্স-ফুয়েল মোটরসাইকেল আনল রয়েল এনফিল্ড। 

re2

ইথানল চালিত এই বাইকে ৮৫ শতাংশ পর্যন্ত ইথানল ব্যবহার করা যাবে বলে জানা গিয়েছে। 

রয়েল এনফিল্ড ক্লাসিক ফ্লেক্স-ফুয়েল পেট্রল এবং ইথানলের সংমিশ্রণে দৌড়বে। বাইকের বাকি সব বৈশিষ্ট্য একই রয়েছে। শুধু ইঞ্জিনের পরিবর্তন হয়েছে। এতে পাবেন ৩৪৯ সিসি এয়ার-কুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন যা সর্বোচ্চ ২০.২ হর্সপাওয়ার এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। সঙ্গে থাকছে ৫ স্পিড গিয়ারবক্স।


বিজ্ঞাপন


আরও পড়ুন: বাজাজ পালসার এন১৬০ ও এন১৫০ মডেল এলো নতুন ভার্সনে

একই ইঞ্জিন রয়েছে রয়েল এনফিল্ডের অন্যান্য মডেল যেমন মিটিওর, হান্টার এবং বুলেটে। এই বাইকগুলোরও ফ্লেক্স-ফুয়েল ভার্সনও লঞ্চ হতে পারে। ইথানল চালিত রয়্যাল এনফিল্ড ক্লাসিকে যে বিষয়টি আপনার চোখে পড়তে পারে তা হল এটির সবুজ ডিজাইন।

বাইকের ফুয়েল ট্যাংকে রয়েছে সবুজ এবং লাল পেইন্ট ফিনিশ। যা এটিকে রেগুলার ক্লাসিক মডেলের থেকে আলাদা করে তুলবে। এই মুহূর্তে ভারতে এই বাইকের দাম ১.৯৩ লাখ রুপি থেকে ২.২৫ লাখ রুপি। 

re2

ইথানল চালিত মোটরসাইকেলে জ্বালানি খরচ কেমন?

ইথানল চালিত রযেল এনফিল্ড ক্লাসিকে তেল খরচ কমতে পারে এমনটা দাবি করা হচ্ছে। ৮৫ শতাংশ পর্যন্ত ইথানল ব্যবহার করা যাবে এতে।  ফলে বাজারে যদি এই মোটরসাইকেল লঞ্চ হয় তাহলে তেল খরচ অনেকটাই কমতে পারে।

ভারতে ইতিমধ্যে ই২০ মোটরসাইকেল লঞ্চ করেছে সংস্থাগুলি। যেখানে ৮০ শতাংশ পেট্রোল এবং ২০ শতাংশ ইথানল ব্যবহার করার অনুমতি রয়েছে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর