images

নারী ও শিশু

১২ শতাংশ পথশিশু মাদকাসক্ত: জরিপ

নিজস্ব প্রতিবেদক

১০ এপ্রিল ২০২৩, ০৭:০২ পিএম

দেশের ৬৪ শতাংশ পথশিশু ফিরে যাওয়ার মতো কোনো অবলম্বন নেই। আর ফিরে যাওয়ার মতো পরিবার নেই ১৫ দশমিক ৯ শতাংশ পথশিশুর। এছাড়া ১২ শতাংশ শিশু মাদকাসক্ত এবং চার ভাগের এক ভাগ পথশিশু ধূমপানে অভ্যস্ত।

‘পথশিশু জরিপ ২০২২’ এর ফলাফলে উঠে এসেছে এসব তথ্য। সোমবার (১০ এপ্রিল) রাজধানী ঢাকার আগারগাঁও পরিসংখ্যান ভবন মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পথশিশু জরিপ-২০২২ প্রকাশ করে।

জরিপের ফলাফলে বলা হয়, পারিবারিক ও সামাজিক বাধাসহ বিভিন্ন কারণে পথশিশু হতে বাধ্য হয়েছে তারা। পরিবারে জায়গা নেই ৩৬ দশমিক ৩ শতাংশ শিশুর। পরিবার গ্রহণ করে না ২১ দশমিক ৩ শতাংশ শিশুকে। আর পরিবারই নেই ১৫ দশমিক ৯ শতাংশ পথশিশুর।

অনুষ্ঠানে জানানো হয়, পরিবারে প্রতিকূল পরিবেশ ১২ দশমিক ৭ শতাংশ শিশুর। সামঞ্জস্যপূর্ণ পাবিবারিক পরিবেশ নেই ১১ দশমিক ৯ শতাংশ পথশিশুর। নির্যাতন ও নিপীড়নের শিকার ১১ দশমিক ৪ শতাংশ পথশিশু। পরিবারে কাজের চাপ রয়েছে ১১ শতাংশ পথশিশুর। আর ঘরে ফিরতে সামাজিক বাধা রয়েছে ৬ দশমিক ৭ শতাংশ শিশুর।

জরিপের ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগেরর সচিব ড. শাহনাজ আরেফিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক মো. মতিয়ার রহমান। ইউনিসেফ বাংলাদেশের রিপ্রেজেন্টেটিভ শেলডন ইয়েট এর উপস্থিতিতে জরিপের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিবিএস-এর উপমহাপরিচালক কাজী নূরুল ইসলাম।

জেবি