images

নারী ও শিশু

‘নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার কাজ করছে’

নিজস্ব প্রতিবেদক

২৬ এপ্রিল ২০২৪, ০৬:১২ পিএম

নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে বলে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। তিনি বলেছেন, নারী পুরুষের সমতা আনা, নারীর অধিকার প্রতিষ্ঠা এবং নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে।

শুক্রবার (২৬ এপ্রিল) পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত জাতীয় পরিষদ সভা-২০২৪ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে আমরা যে রূপে নারীদের অবস্থান দেখছি আগে এমনটা ছিল না। ২০০৮ সালের পরবর্তী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীবান্ধব নীতি গ্রহণের মাধ্যমে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন সুনিশ্চিত হয়েছে।

আরও পড়ুন
চার জেলায় ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের ক্ষোভ

সিমিন হোসেন আরও বলেন, নারীরা তাদের যোগ্যতা অনুযায়ী দেশ-বিদেশে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। তথ্যপ্রযুক্তি, গবেষণা, খেলাধুলা, বিনোদনসহ সব ক্ষেত্রে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং দেশের সুনাম বয়ে আনছে।

নারী সমাজের উন্নয়নের জন্য সরকার নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০২০, যৌতুক নিরোধ আইন ২০১৮, বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ সহ বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, নারীদের অনলাইন প্লাটফর্মে সাইবার বুলিং থেকে রক্ষা পাওয়ার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ প্রণয়ন করা হয়। 

বর্তমান সরকার নারীদের গৃহস্থালী কাজের সুনির্দিষ্ট মূল্য নির্ধারণসহ একে অর্থনৈতিক কর্মকাণ্ডের স্বীকৃতিস্বরূপ জিডিপিতে অন্তর্ভুক্ত করতে কাজ করছে বলে জানান মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী।

এমএইচ/এইউ