images

তথ্য-প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে এডিট করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৫ মে ২০২৩, ১০:৪১ এএম

বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ চমকপ্রদ ফিচার এনেছে। এই ফিচারের মাধ্যমে সেন্ড করা মেসেজও এডিট করা যাবে। 

মার্ক জুকারবার্গ তার ফেসবুক অ্যাকাউন্টে এই ফিচারের একটি স্ক্রিনশট পোস্ট করে বিষয়টি নিশ্চিত করেন। মার্ক জুকারবার্গের এই পোস্টে যে সব কমেন্ট এসেছে তা দেখে বোঝা যাচ্ছে ফিচারটি পেয়ে ভীষণ উচ্ছ্বসিত ইউজাররা।

কিছুদিন আগেই ব্যক্তিগত চ্যাট লক করে রাখার জন্য বিশেষ চ্যাট লক ফিচার লঞ্চ করেছে হোয়াটসঅ্যাপ। তার রেশ না কাটতেই এবার এডিট ফিচার নিয়ে হাজির সংস্থা।

এই ফিচারের সুবিধা হল কেউ যদি মেসেজ পাঠিয়ে মনে করেন এটি এডিট করা দরকার তা করতে পারবেন, তবে মেসেজ এডিট করার জন্য নির্দিষ্ট সময় রেখেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে এডিট করা যাবে

ভুল করে কোনও মেসেজ পাঠালে তা এডিট করতে পারবেন। পাশাপাশি পাঠানো মেসেজও কোনও তথ্য যোগ করার হলে তাও এই ফিচারের মাধ্যমে করতে পারবেন। কিন্তু এই এডিট করা যাবে মেসেজ পাঠানোর ১৫ মিনিটের মধ্যে।

এই ফিচারটি অনেক ক্ষেত্রে কার্যকর হবে। এবার থেকে মেসেজ সম্পূর্ণ ডিলিট করার দরকার পড়বে না। এডিট বাটনে ট্যাপ করেই সংশোধন করতে পারবেন।

whatsappহোয়াটসঅ্যাপ ব্লগ পোস্টে লিখেছে, আমরা উৎসাহিত যে ইউজাররা চ্যাটের উপর আরও নিয়ন্ত্রণ পাবেন। যেমন ভুল বানান সংশোধন করা বা মেসেজে আরও কিছু প্রসঙ্গ যোগ করা।

এই কাজ করার জন্য ১৫ মিনিটের মধ্যে আপনাকে মেসেজটি কিছুক্ষণ ট্যাপ করে ধরে রাখতে হবে তারপর মেনু সেকশন থেকে এডিট অপশনে ক্লিক করতে হবে।

এই ১৫ মিনিটের সময় খুব কমও না আবার খুব বেশি না বলে মত অনেকের। এই ফিচার অনেক ইউজারের কাছে কার্যকর হতে পারে। বিব্রতকর পরিস্থিতির হাত থেকে বাঁচাবে তাদের। মেটা জানিয়েছে, এই ফিচার ইতিমধ্যে রোল আউট করা শুরু হয়ে গিয়েছে।

এখনেই ফিচারটি পাবেন না ইউজাররা। কারণ বিশ্বজুড়ে কোটি কোটি ইউজার রয়েছে হোয়াটসঅ্যাপের। সবার কাছে এই আপডেট দিতে বেশ খানিকটা সময় লাগবে। ধাপেধাপে একাধিক আপডেটের মাধ্যমে এই ফিচার সকলের কাছে পৌঁছে যাবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

এজেড