images

তথ্য-প্রযুক্তি

চ্যাটজিপিটির নতুন প্রতিদ্বন্দ্বী ‘বার্ড’ প্রকাশ্যে এনেছে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২২ মার্চ ২০২৩, ০৪:২৮ পিএম

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে প্রযুক্তি বিশ্ব কাঁপাচ্ছে চ্যাটবট চ্যাটজিপিটি। আর এটিকে টেক্কা দিতে গুগল, বাইদুসহ প্রযুক্তি বিশ্বের জায়ান্ট প্রতিষ্ঠানগুলো উঠেপড়ে লেগেছে। চ্যাটজিপিটিকে টেক্কা দিতে একের পর চ্যাটবট নিয়ে আসছে তারা। গত ১৬ মার্চ চীনের জনপ্রিয় সার্চ ইঞ্জিন বাইদু তাদের চ্যাটবট ‘আর্নি বট’ প্রকাশ্যে এনেছে। তার এক সপ্তাহ না যেতেই এবার চ্যাটবট ‘বার্ড’ নিয়ে হাজির হয়েছে গুগল।

মঙ্গলবার (২১ মার্চ) যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বসবাসকারীদের জন্য চ্যাটবটটি উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এই দুটি দেশের ব্যবহারকারীদের মতামতের পর এটি সবার জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন গুগল রিসার্চ বিভাগের ভাইস প্রেসিডেন্ট জোবিন গরমানি।

গুগলের তথ্যমতে, ২০২২ সালের প্রথম দিক থেকেই বার্ড নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট তৈরির কাজ করছিল গুগল। এই চ্যাটবটের ব্যবহার এত দিন পরীক্ষামূলক বা বেটা হিসেবে গুগলের প্রকৌশলী ও পরীক্ষকেরা ব্যবহার করছিলেন।

ইংরেজি ভাষায় যেকোনো প্রশ্নের উত্তর দিতে সক্ষম এই চ্যাটবটটি। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বসবাসকারীরা নিবন্ধনের মাধ্যমে এটি ব্যবহার করতে পারবেন।

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এলএএমডিএ (ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশনস) কাজে লাগিয়েই মূলত তৈরি করা হয়েছে ‘বার্ড’ নামের চ্যাটবটটি।

সম্প্রতি জিমেইলে এআই টুল আনার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সি-নেটের প্রতিবেদন অনুযায়ী, শুধু জিমেইল নয়, একই সঙ্গে কোলাবরেশন ও ক্লাউড সফটওয়্যারেও ব্যবহার করা হবে এআই টুল।

গুগল জানায়, এআই টুলকে কোনো টপিকের নাম লিখে দিলে সম্পূর্ণ একটি লেখা লিখে দিবে এটি। নির্দেশনা অনুযায়ী পরে লেখাকে প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জনও করতে পারবে এই টুল।

এমএইচটি