images

তথ্য-প্রযুক্তি

কম্পিউটার কিবোর্ডে ২টি শিফট-কি থাকে কেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২০ মার্চ ২০২৩, ০২:০৩ পিএম

কম্পিউটারে কাজ করতে কিবোর্ড একটি অপরিহার্য অংশ। টাইপিং এবং কম্পিউটার অপারেট করার জন্য এতে বিভিন্ন বাটন বা কি থাকে। এর মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ কি হলো এন্টার (Enter), শিফট (Shift), অল্টার (Alt), কন্ট্রোল (Ctrl০ ইত্যাদি। কিন্তু কিবোর্ডে শিফট-কি কেন দুইটি থাকে? চলুন জেনে নিই কেন কম্পিউটার কিবোর্ডে ২টি শিফট-কি থাকে।

শিফট-কি এর কাজ

শিফট-কি এর অনেক ধরনের ব্যবহার রয়েছে এবং এটি বেশ গুরুত্বপূর্ণ। কিবোর্ডে একাধিক শর্টকাটের ক্ষেত্রে এটি ব্যবহার করা হয়।

এই বাটনের সঙ্গে অল্টার-কি এবং কন্ট্রোল-কি ব্যবহার করে একাধিক কাজ করা যায়। কম্পিউটারে যেকোনো ফাইল রিসাইকেল বিনে না নিয়ে সরাসরি ডিলিট করতে শিফট-কি চেপে ডিলিট বাটন চাপুন। তাহলে ফাইলটি কম্পিউটার থেকে একেবারেই চলে যাবে। এছাড়াও, কোনও ফাইল সিলেকশন থেকে শুরু করে বিভিন্ন ছবি ক্রমানুসারে সিলেক্ট করতে শিফট ব্যবহার করা হয়।

shift-keyকিবোর্ডে দুইটি শিফট-কি থাকার কারণ

কম্পিউটারের কিবোর্ডে দুইটি শিফট-কি দেওয়া হয় যেন ব্যবহারকারীরা খুব সহজেই সমস্ত কি-গুলোর সঙ্গে শিফট ফাংশনটি ব্যবহার করতে পারেন। মূলত টাইপ করার সুবিধার্থেই কিবোর্ডের দুই প্রান্তে দুইটি শিফট-কি দেওয়া হয়।

সাধারণত টাইপ করার সময় দুটো হাত ব্যবহার করা হয়। সেক্ষেত্রে ডানদিকে সমস্ত কি —এর  সঙ্গে শিফট-কি যেন সহজে ব্যবহার করা যায়, তার জন্য ডান দিকে একটি থাকে। একই কারণে বামদিকেও আরেকটি দেওয়া হয়। ফলে টাইপিংয়ের গতি বৃদ্ধি পায় এবং খুব সহজে কাজটি করা যায়।

দুইটি শিফট-কি একই কাজ করে?

কিবোর্ডের দুইটি শিফট-কি একই কাজ করে থাকে।

এমএইচটি