images

তথ্য-প্রযুক্তি

মোবাইলে কত শতাংশ চার্জ দেওয়া উচিত?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২৪ পিএম

মোবাইল নতুন অবস্থায় চার্জ বেশ ভাল থাকে। কিন্তু ব্যবহারের কিছুদিন পর চার্জ সংক্রান্ত বিভিন্ন সমস্যা দেখা দেয়। যেমন— চার্জ দ্রুত কমে যাওয়া, চার্জ হতে বেশি সময় নেওয়া, চার্জ বেশিক্ষণ না থাকা ইত্যাদি। ব্যাটারির কারণে মূলত এই সমস্যাগুলো দেখা দেয়। ব্যাটারি চার্জ করার সঠিক নিয়ম না জানার কারণে মূলত এটি হয়। ঘনঘন ফোন চার্জ করা, চার্জে রেখে মোবাইল ব্যবহার করা, সামান্য চার্জ হলে ব্যবহার করা ইত্যাদি অভ্যাসগুলো ব্যাটারির জন্য ক্ষতিকারক। এসব কারণে মূলত ব্যাটারি কার্যক্ষমতা হারিয়ে ফেলে।

বর্তমান মোবাইলগুলোর ব্যাটারি লিথিয়াম-আয়ন দিয়ে নির্মিত। সেগুলোর কার্যক্ষমতা সাধারণত ২ থেকে ৩ বছর হয়। এই ধরনের ব্যাটারিগুলোর চার্জিং সাইকেল থাকে ৩০০ থেকে ৫০০। এরপর ব্যাটারির কার্যক্ষমতা প্রায় ২০ শতাংশ কমে যায়। মোবাইলে কত শতাংশ চার্জ করার পর ব্যবহার করা উচিত সেটিও জানেন না অনেকেই। চলুন জেনে নিই মোবাইলে কত শতাংশ চার্জ দেওয়া উচিত।

smartphone-charge১০০ শতাংশ চার্জ ব্যাটারির জন্য ভাল নয়

মোবাইলের ব্যাটারি অন্তত ২০ শতাংশ হলেই তা চার্জ করুন। ব্যাটারির জন্য ১০০ শতাংশ চার্জ কখনই ভাল নয়। লিথিয়াম-আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ হলে তা অতিরিক্ত গরম হয় এবং বিস্ফোরিত হতে পারে।

৮০ শতাংশ পর্যন্ত চার্জ দিন

ব্যাটারি লাইফ যদি ভাল পেতে চান তাহলে কখনই ২০ শতাংশের নীচে বা ৮০ শতাংশের উপরে উঠতে দেবেন না।

smartphone-chargeব্যাটারি চার্জহীন (০ শতাংশ) করা উচিত নয়

১০০ শতাংশ চার্জ যেমন ফোনের জন্য ভাল নয়, তেমনি ব্যাটারি ০ শতাংশ হওয়াও ভাল নয়। কখনই ব্যাটারির চার্জ সম্পূর্ণ শেষ করবেন না। এতে লিথিয়াম-আয়ন সেলের সাইকেলের সংখ্যা কমতে থাকবে। ফলে চার্জের পরিমাণও এবং ব্যাটারির কার্যকারিতাও দ্রুত শেষ হয়ে যাবে।

এমএইচটি