images

তথ্য-প্রযুক্তি

ছোটদের সচিত্র বই লিখেছে চ্যাটজিপিটি!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৫০ পিএম

প্রযুক্তি জগতে ইতোমধ্যে আলোড়ন তৈরি করেছে চ্যাটজিপিটি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই চ্যাটবটের এর উদ্ভাবক ওপেনএআই। ২০২২ সালের শেষের দিকে এই পরিষেবা প্রকাশ্যে আনে সংস্থাটি। এরপর এটির কার্যকারিতা নিয়ে চলে নানা তর্ক-বিতর্ক। মাত্র কয়েক ঘণ্টার মধ্যে ৩০ পাতার একটি বইটি লিখে ফেলেছে চ্যাটজিপিটি। শুধু লেখাই নয়, লেখার পাশাপাশি রয়েছে ছোটদের জন্য ইলাস্ট্রেশনও।

সম্প্রতি অ্যামাজনের নিজস্ব পাবলিশিং ডিভিশনে সম্প্রতি প্রকাশিত হয়েছে বইটি। আর চ্যাটজিপিটিকে দিয়ে এই কাজটি করিয়ে নিয়েছেন ব্রেট শিকলার নামে এক ব্যক্তি। হঠাৎ করেই এমন চিন্তা আসে তার মাথায় আসে নিউ ইয়র্কের ব্যবসায়ী ব্রেটের। আর তাই চ্যাটজিপিটিকে নির্দেশ দিয়ে দিয়ে ‘দ্যা ওয়াইজ লিটল স্কুইরেল: এ টেল অব সেভিং অ্যান্ড ইনভেস্টিং’ নামে একটি বই বানিয়ে ফেলেন তিনি। বইটি ইতোমধ্যেই পাওয়া যাচ্ছে অ্যামাজনে।

books-chatgptঅ্যামাজনে কিন্ডেল ভার্সনের পাশাপাশি পেপারব্যাক এডিশনটিও অর্ডার করা যাবে কিন্ডেল থেকে। বইটির অনলাইন এডিশনটির দাম ৩২০.৪৯ টাকা। তবে পেপারব্যাক এডিশনটির জন্য গ্রাহককে দিতে হবে ১০৭১.৮৯ টাকা।

ইতোমধ্যেই অ্যামাজনের কিন্ডেল স্টোরে জায়গা করে নিয়েছে চ্যাটজিপিটি লিখিত অন্তত ২০০টি ই-বুক। ‘হাউ টু রাইট অ্যান্ড ক্রিয়েট কনটেন্ট ইউজিং চ্যাটজিপিটি’ —এমন ই-বুকও রয়েছে অ্যামাজনে। এছাড়াও চ্যাটজিপিটি লিখিত বেশকিছু কবিতার বইও রয়েছে।

books-chatgpt

চ্যাটজিপিটি থেকে তথ্য চুরির বিষয় নিয়ে ইতোমধ্যে প্রশ্ন উঠেছে। তাই চুরি ঠেকাতে এই এআই টুল নিয়ে কাজ করছে ওপেনএআই।

চ্যাটজিপিটির বই লেখার কারণে সামাজিক যোগাযোগমাধ্যমে এনিয়ে বিভিন্ন প্রতিক্রিয়া দেখা যায়। মাত্র কয়েক ঘণ্টায় একটি বই লিখেছে চ্যাটজিপিটি। আর এমন চলতে থাকলে লেখকদের ভবিষ্যৎ কি হবে সেই প্রশ্ন তুলেছেন অনেকেই। বিশেষজ্ঞেরা মনে করছেন, চ্যাটজিপিটি লিখিত এমন বইয়ের আধিক্য বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এমএইচটি