images

তথ্য-প্রযুক্তি

মোবাইল ফোন হ্যাকিং থেকে বাঁচার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৪ জানুয়ারি ২০২৩, ০৯:৫৩ এএম

ওয়েবসাইটের পরেই মোবাইল ফোন হ্যাকিং করার চেষ্টা থাকে হ্যাকারদের। কেননা, ফোনে বিভিন্ন ধরনের পাসওয়ার্ড থাকে। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, ই-মেইল এবং ব্যাংকের পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারলেই কেল্লাফতে। তাই সাইবার স্পেসে ডিভাইস এবং অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে নজর দিতে হবে। জানুন কীভাবে সাইবার অপরাধীদের থেকে দূরে থাকবেন। 

​অ্যাপ নামানোর আগে সতর্ক হোন

অ্যাপ স্টোর থেকে যত্রতত্র অ্যাপ নামানোর চেষ্টা করবেন না। কোনও রকম থার্ড পার্টি অ্যাপ ডাউনলোডের সময়ে গুগল প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরের অথোরাইজড প্ল্যাটফর্ম থেকে অ্যাপস ডাউনলোড করুন। অ্যাপের মতো দেখতে বিভিন্ন ভুয়া অ্যাপ্লিকেশন বা স্পাইওয়ার ঘুরে বেড়াচ্ছে ব্রাউজার বা বহু জায়গাতেই। সেসব একবার নামিয়ে ফেললেই কিন্তু সর্বনাশ। ওই সব অ্যাপ্লিকেশনের মাধ্যমেই চুরি যেতে পারে আপনার ব্যাংকিং পাসওয়ার্ডের মতো বহু গুরুত্বপূর্ণ তথ্য। তাই অ্যাপ নামানোর সময়ে সতর্ক থাকুন।

hacking​অপারেটিং সিস্টেম আপডেট করুন

অনেক সময়ই মোবাইলে আসা আপডেট আমরা অগ্রাহ্য করে যাই। আর সেটা করে থাকলে মারাত্মক ভুল করছেন আপনি। সমস্ত মোবাইল প্রস্তুতকারী ব্র্যান্ডই কিন্তু নিরাপত্তাজনীত বহু আপডেট পাঠাতে থাকে। যার মাধ্যমে এড়ানো যেতে পারে তথ্যচুরির মতো ঝুঁকি। অনেক বাগ এবং ম্যালওয়ারকেও সরিয়ে দেওয়ার চেষ্টা করা হয় আপডেটের মাধ্যমে। আর এই আপডেট অগ্রাহ্য করছেন মানে নিরাপত্তার পথে কাঁটা ফেলে রাখছেন আপনি নিজেই। ফলে এ বিষয়ে সতর্ক হোন। আপডেট এলে দ্রুতই তা ইনস্টল করুন। 

​আপডেট করুন অ্যাপও

বহু সময়েই ফোনের স্টোরেজের কথা ভেবে অ্যাপ্লিকেশন আপডেট করার মতো বিষয় আমরা এড়িয়ে যাই। অ্যাপ্লিকেশনের পুরনো ভার্সনের মধ্যে কিন্তু বাগ থেকে যাওয়া কোনও অবাক কাণ্ড নয়। মোবাইলে খুব পুরনো কোনও অ্যাপ থেকে থাকলে, এবং বহু বছর তার কোনও আপডেট না এলে, সেই অপ্রয়োজনীয় অ্যাপটি আনইনস্টল করে দেওয়ার চেষ্টা করুন। কে বলতে পারে, সর্ষের মধ্যেই ঘাপটি মেরে বসে নেই ভূত।

hacking​ফোন রুট করবেন না

অনেকেই ফোনে বিভিন্ন ফিচার ব্যবহারের জন্য রুট করেন। সুরক্ষিতভাবে স্মার্টফোন ব্যবহার করতে চাইলে ফোন রুট করবেন না। ফোন রুট থাকলে হ্যাকারদের হাতে এমন অনেক ফাইল চলে যেতে পারে যার হলে নিমেষে ফাঁকা হয়ে যেতে পারে ব্যাংক অ্যাকাউন্ট। তাই রুটিং সম্পর্কে সঠিক তথ্য জানা না থাকলে ফোন রুট না করাই ভালো।

এজেড