images

তথ্য-প্রযুক্তি

১৭ বছরে আইফোন, এখনও কেন এত জনপ্রিয়? 

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১১ জানুয়ারি ২০২৩, ১০:০০ এএম

১৬ বছর পেরিয়ে ১৭ বছরে পা দিল অ্যাপলের আইফোন। অ্যাপলের সাবেক সিইও ও প্রতিষ্ঠাতা স্টিভ জবস প্রথম আইফোন অবমুক্ত করেন ২০০৭ সালের ৯ জানুয়ারি।

মোবাইলের বাজারে এক বৈপ্লবিক বদল এসেছিল স্টিভ জোবসের হাত ধরে। সমস্ত বাঘা বাঘা সুপার ব্র্যান্ডসকে কার্যত ধরাশায়ী করে দিতে পেরেছিল মার্কিন এই প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান। সেই জনপ্রিয়তা উত্তরোত্তর বেড়েছে।

iphoneআইফোনের জন্ম ২০০৭ সালে 

২০০৭ সালের ৯ জানুয়ারি। ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে ম্যাকওয়ার্ল্ড এক্সপোতে এক যুগান্তকারী ঘোষণা করলেন অ্যাপলের তৎকালীন কর্ণধার স্টিভ জবস। বদলে গেল স্মার্টফোনের ভাষা। 

অ্যানড্রয়েড বা উইন্ডোজ নয়, একেবারে আলাদা অপারেটিং সিস্টেম নিয়ে বিশ্বের বাজারে হাজির হল আইফোন। তখনও অবশ্য অ্যানড্রয়েড ওতটা জনপ্রিয় হয়নি। তখন ফিচার ফোনের রমরমা। কি-প্যাড ফোনের সেই যুগে কার্যত সকলকে চমকে দিয়েছিল অ্যাপল। প্লাস্টিক-অ্যালুমিনিয়ামের বডি, ৩.৫ ইঞ্চির এলসিডি ডিসপ্লে ও ২ মেগাপিক্সেল ক্যামেরা, সেই সময়ের সাপেক্ষে বেশ আধুনিক ছিল সেই মডেল।

iphone২০০৮ সাল: আইফোনে জিপিএস, অ্যাপ স্টোর

২০০৮ সালে নয়া মডেল বাজারে আনল আইফোন। যেখানে প্রথম বার কানেক্টিভিটির কনসেপ্ট আনল অ্যাপল। যুক্ত হল গ্লোবাল পজিসনিং সিস্টেম বা জিপিএস। শুধু কি তাই, সে সময়ে দাঁড়িয়ে থ্রিজি মোবাইল বানিয়ে ফেলেছিল অ্যাপল। সেই মডেলেই প্রথমবার অ্যাপ স্টোর শুরু করল মার্কিন এই প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান।। যা কার্যত ছিল পৃথিবীর প্রথম অ্যাপ স্টোর।

২০১০-১১: আইফোনে রেটিনা ডিসপ্লে

চতুর্থ জেনারেশনের মডেলে এসে আইফোনকে ঢেলে সাজাল অ্যাপল। ফ্লাট এজ, রেটিনা ডিসপ্লে, এ৪ চিপসেট থেকে শুরু করে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। বেসিক মডেলের তুলনায় অনেক আপডেটেশন এল এই সেটে। 

iphone২০১১ সালে আরও বদলালো আইফোন। এই প্রথম বার সিরি সঙ্গে আলাপ হল দুনিয়ার। আইফোন ৪এস মডেলে যুক্ত হলো ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

২০১৪: পঞ্চম প্রজন্মের আইফোন

আইফোনের বয়স যত বাড়ল, ক্রমে ক্রমে অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত হলো। আইফোন ৬ প্লাসে প্রথমবার প্লাস সাইজ মডেল বের করতে শুরু করে অ্যাপল। তার আগে অবশ্য বেরিয়ে গিয়েছে আইফোনের পঞ্চম প্রজন্মের মডেল। ইতিমধ্যে আরও ছোটবড় বেশ কিছু বদল এসেছে ফোনে। এসেছে নয়া আপডেটও। শুরু হয়েছে বেশ কিছু রঙের ভেরিয়েশন। উন্নত হয়েছে সিরিও। পাশাপাশি পাল্লা দিয়ে উত্তরোত্তর বেড়েছে দাম।

iphone
২০১৬: আইফোন এস মডেলের জন্ম

২০১৬ সালে বছরে প্রথমবার আত্মপ্রকাশ করল প্রথম প্রজন্মের আইফোন এসই মডেল। এটা ছিল আইফোনের স্পেশাল এডিশন। মধ্যবিত্তকে ধরার আশায় অনেকটাই দাম কম রাখা হয়েছিল এই স্পেশাল এডিশনের। আইফোন ৭ ও ৭ প্লাস প্রথম সিরিজ যেখানে স্প্ল্যাশ, ওয়াটার ও ডাস্ট প্রুফ মডেল তৈরি করেছিল অ্যাপল। তবে এই মডেলে চিরতরে বিদায় নিল ৩.৫ হেডফোন জ্যাক।

আইফোন ৮ মডেল থেকে হোম বাটনের জায়গা নিল টাচ আইডি।

২০১৭: আইফোনে ওলিড ডিসপ্লে

আইফোনের দশম এডিশনে প্রথমবার ওলিড স্ক্রিন প্রযুক্তি ব্যবহার করা শুরু হল। তার সঙ্গে শুরু হল এজ টু এজ স্ক্রিন ডিসপ্লে। 

iphoneআইফোন ১১ সিরিজে ৪কে৬০ ভিডিও রেকর্ডিংয়ের ফিচার যোগ করল অ্যাপল। আর তা শুধু ব্যাক ক্যামেরায় নয়। এবার ফ্রন্ট ক্যামেরাতেও উন্নত মানের ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা যুক্ত হল।

২০২০: ৫জি আইফোন এলো

আইফোন ৮ এর রিপ্লেসমেন্ট হিসেবে বাজারে এল সেকেন্ড জেনারেশনের আইফোন এসই। ডিজাইন এক থাকলেও এই ফোনে বসল এ১৩ চিপ, যা ব্যবহার করা হয়েছে আইফোন ১১  সিরিজেও। এসই সিরিজের ধর্ম মেনে তুলনামূলক ভাবে এই মডেলগুলোকেও মধ্যবিত্তের নাগালের মধ্যে রাখার চেষ্টা করেছিল মার্কিন এই সংস্থা। এই বছরই প্রথমবার ৫জি সাপোর্টেড ফোন বাজারে আনল অ্যাপল। আইফোনের এই মডেলটির জনপ্রিয়তা ছিল আকাশছোঁয়া।

iphone২০২১: আইফোনে এ১৫ বায়োনিক চিপ  

২০২১ সালে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আরও আপডেট হল আইফোন। বাজারে এল আইফোন ১৩। বদল এল প্রসেসরে। এই মডেলটিতে এ১৫ বায়োনিক চিপসেট ব্যবহার করল আইফোন। আরও বেশি দিনের ব্যাটারি লাইফের প্রতিশ্রুতির পাশাপাশি আরও অনেক কিছু বদলে গেল এই ভার্সনের আইফোনে।

২০২২: আইফোনে আমূল বদল  

২০২২ সালে অ্যাপল বাজারে আনে আইফোন ১৪ মডেল। আইফোন ১৪ প্রোতে প্রথমবার ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করেছে অ্যাপল। ডায়নমিক ডিটেকশন, স্যাটেলাইট কানেকটিভিটি ছাড়াও আরও অনেক নয়া স্পেশিফিকেশন অ্যাড হয়েছে এই এডিশনে। 

iphone

২০২৩ সালে কী আসবে?

আপাতত আইফোন ১৫ সিরিজের অপেক্ষায় দিন গুনছে ভক্তমহল। যেখানে আমূল বদলে যেতে চলেছে আইফোনের ফিচার।

এজেড