images

তথ্য-প্রযুক্তি

প্লে স্টোর থেকে ১০ লাখ ফোনে ছড়িয়েছে ভয়ংকর ভাইরাস

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১০ নভেম্বর ২০২২, ১১:২৫ এএম

গুগলের প্লে স্টোর থেকে ১০ লাখ অ্যানড্রয়েড ফোনে ছড়িয়ে পড়েছে ভয়ংকর ভাইরাস। ফোন সুরক্ষিত রাখতে এসব অ্যাপস আনইনস্টল করার পরামর্শ দিয়েছে সাইবার সিকিউরিটি এক্সপার্টরা। 

অ্যানড্রয়েড ফোনের জন্য গুগলের প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করার পরামর্শ দেওয়া হলেও এই স্টোর শতভাগ সুরক্ষিত নয়। নিয়মিত এই প্ল্যাটফর্মে বিভিন্ন অ্যাপের মধ্যে ভাইরাস ও ম্যালওয়্যারের হদিস মেলে। ফের প্লে স্টোরে একাধিক বিপজ্জনক অ্যাপের হদিস পাওয়া গিয়েছে। জনপ্রিয় এই অ্যাপসগুলো ইনস্টল করা থাকলে আপনার ফোনের বিভিন্ন তথ্য পৌঁছে যাচ্ছে হ্যাকারদের কাছে। এই ধরনের মোট ৪টি অ্যাপের খোঁজ পাওয়া হয়েছে। 

appফিশিং অ্যাটাকের মাধ্যমে অ্যানড্রয়েড ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিতেই এই অ্যাপসগুলো তৈরি করা হয়েছে। কয়েক লাখ অ্যানড্রয়েড ব্যবহারকারী এই অ্যাপসগুলো ডাউনলোড করেছেন। সেখানে সন্ধান মিলেছে বিপজ্জনক ট্রোজানের।

ম্যালওয়ার বাইটস নামের জনপ্রিয় এক ইন্টারনেট সুরক্ষা প্রতিষ্ঠান প্লে স্টোরথেকে এই অ্যাপসগুলো খুঁজে পেয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘মোবাইল অ্যাপস গ্রুপ’ নামের এক ডেভেলপার এই অ্যাপসগুলেঅ তৈরি করেছে। বিপজ্জনক এই অ্যাপসগুলো প্লে স্টোরে তালিকাভুক্ত হয়েছে। অ্যাপসগুলোর ভেতর Android/Trojan.HiddenAds.BTGTHB ট্রোজানের হদিস মিলেছে। কমপক্ষে ১০ লাখ ফোনে এই অ্যাপসগুলো ইনস্টল হয়েছে। এই অ্যাপসগুলোর পুরনো ভার্সনেও Android/Trojan.HiddenAds ট্রোজানের সন্ধান মিলেছিল। এরপরও লেটেস্ট HiddenAds ম্যালওয়্যারসহ পুনরায় ফিরে এসেছে একই ডেভেলপার।’

appভয়ংকর সেই ৪ অ্যাপসের তালিকা

৪টি অ্যাপসে এই ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গিয়েছে। আপনার ফোনেও এই অ্যাপসগুলো ইনস্টল থাকলে তা এখনই আনইনস্টল করুন।

Bluetooth Auto Connect
Bluetooth App Sender
Driver: Bluetooth, Wi-Fi,USB
Mobile transfer: smart switch

এজেড