images

তথ্য-প্রযুক্তি

আইফোন ১৬ বাজারে আনল অ্যাপল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৬ এএম

অবশেষে বাজারে এলো অ্যাপলের বহুল প্রত্যাশিত আইফোন ১৬। এই সিরিজে একাধিক মডেল এনেছে আমেরিকার কোম্পানিটি। এসব ফোনে রয়েছে দুর্দান্ত সব ফিচার্স। যার মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা অন্যতম। 

লঞ্চের আগেই এই ফোন নিয়ে আইফোন লাভারদের উৎসাহ ছিল তুঙ্গে৷ অ্যাপলের তরফ থেকে জানানো হয়েছে, যে সমস্ত ফিচার্সগুলো আইফোন ১৫ এবং ১৫ প্লাসে নেই সেগুলো এবার সংযুক্ত করা হয়েছে আইফোন ১৬ সিরিজে।

16

কী কী ফিচার্স রয়েছে নতুন আইফোন ১৬ সিরিজে?

আইফোন ১৬ এবং ১৬ প্লাসে বড় ডিসপ্লে দিয়েছে অ্যাপল। এছাড়াও আছে ৮-কোর নিউরাল ইঞ্জিনসহ নতুন এ১৮ চিপসেট৷ যাতে সিরি দ্রুত আপনার যাবতীয় কৌতুহলের প্রাসঙ্গিক উত্তর বা প্রতিক্রিয়া দিতে পারবে। তবে আপগ্রেডগুলো সেখানে শেষ নয়, এএএ গেমসগুলোও এখন আইফোন ১৬-এ কাজ করবে।

আইফোন ১৬ সিরিজ কেনা যাবে ১২৮ জিবি, ২৫৬ জিবি এবং ৫১২ জিবি স্টোরেজ ভার্সনে। 

iphone

আইফোন ১৬ মডেলে দেওয়া হয়েছে ৬.১ ইঞ্চি ডিসপ্লে রয়েছে, সেখানে ১৬ প্লাস মডেলে রয়েছে ৬.৭ ইঞ্চির ডিসপ্লে। এছাড়াও রয়েছে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। অ্যাপলের ইন্টেলিজেন্স ফিচার্সগুলো চালানোর জন্য থাকছে এ১৮ চিপসেট।

আরও পড়ুন: স্মার্টফোনে কত ধরনের ডিসপ্লে হয়, কোনটা ভালো?

আইফোন ১৬ সিরিজের ক্যামেরা

নতুন আইফোন ১৬ মডেলে ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্সের সঙ্গে একটি ৪৮ মেগাপিক্সেলের প্রাথমিক সেন্সর থাকছে। ফেসটাইম এবং সেলফির সঙ্গে ফেস আইডি প্রযুক্তির জন্য মডেলগুলোতে একটি ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট শ্যুটার রয়েছে। থাকছে ইউএসবি সি চার্জার ছাড়াও থাকছে ২৫ ওয়াট পর্যন্ত ওয়্যারলেস চার্জিং-এর সুবিধা৷

এজেড