images

তথ্য-প্রযুক্তি

বজ্রপাতের সময়ে ফোন ব্যবহার করেন? জানুন কী ভয়ঙ্কর বিপদ হতে পারে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৩ এএম

জানার কোনও শেষ নেই। আমাদের আশেপাশে থাকা যে কোনও বিষয় ঘিরেই আছে নানা আশ্চর্যজনক তথ্য যা আমাদের জানার পরিধির বাইরে। যা শুনলে আমরা আকাশ থেকে পড়ি। এমনও যে হতে পারে ভাবা যায় না। উত্তরটা জানলে আমাদের অবাক হওয়া ছাড়া কোনও উপায় থাকে না।

আজকাল অনেক প্রতিযোগিতাতে এমসিকিউ আসে। আর সেই সব প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য এসব জানা খুব জরুরি।

আরও পড়ুন: স্মার্টফোনের চার্জিং পোর্টের পাশে ছোট্ট এই ছিদ্রটা থাকে কেন?

কখনও কখনও এমন হয়, উত্তরটা হয়তো আমরা জানতাম। কিন্তু শুধু মাথা ঠান্ডা না রাখার কারণে জানা জিনিসের উত্তর দিতে ভুল করি।

আজ যে প্রশ্নটি এই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে তা চেনা একটি প্রশ্ন হলেও এর উত্তর অনেকের কাছেই অজানা। বলা ভাল বেশিরভাগ মানুষই এর উত্তর দিতে ভুল করেছেন।

thunder

বর্ষাকালে মাঝে মঝ্যে বজ্রবিদ্যুৎ সব বৃষ্টি শুরু হয়। বাজ পড়ার সময়ে সকলকে সতর্ক থাকা উচিত। কারণ এর থেকে বড় বিপদের সম্ভাবনা থাকে।

কিন্তু এই সময়ে মোবাইল ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়ে থাকে। কিন্তু মোবাইলের সঙ্গে তো কোনও বিদ্যুৎ সংযোগ থাকে না। তাহলে কেন এমন পরামর্শ দেওয়া হয়।

বিজ্ঞানীদের মতে, মোবাইল থেকে আল্ট্রাভায়োলেট রশ্মি বের হয়, যা বজ্রপাতকে নিজের দিকে টেনে নেয়। যার জেরে বড় বিপদ হতে পারে।

বজ্রপাতের সময়ে রাস্তায় কিংবা বাড়ির ছাদে উঠে মোবাইল ব্যবহার কোনওমতেই করা উচিত নয়। এতে বিপদ আরও বাড়তে পারে।

সম্প্রতি প্রকাশিত একটি মেডিক্যাল জার্নালে বলা হয়েছে, বজ্রপাতের সময় মোবাইল ব্যবহারের কারণে হৃদরোগে আক্রান্ত হয়ে ১৫ তরুণীর মৃত্যু হয়েছে।

এমন অবস্থায় বাড়িতে পাওয়ার কাট করার পাশাপাশি মোবাইল বন্ধ রাখতে হবে। এটা না করলে অনেক সময় মোবাইল বিস্ফোরণের আশঙ্কা থাকে।

বাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতি যেমন টিভি, ফ্রিজ, কম্পিউটার-ল্যাপটপের দিকেও আকাশ বিদ্যুৎ আকৃষ্ট হয়। সেজন্য যখনই এমন আবহাওয়া দেখা দেয়, তখনই এই ধরনের যন্ত্রপাতি বন্ধ করে দেওয়া উচিত।

একই সময়ে, বৈদ্যুতিক খুঁটি আকাশ বিদ্যুতের পরিবাহী হিসাবে কাজ করে। তাই আবহাওয়া খারাপ থাকলে বৈদ্যুতিক খুঁটি থেকে দূরে থাকা উচিত।

এজেড