images

তথ্য-প্রযুক্তি

স্মার্টফোনের চার্জিং পোর্টের পাশে ছোট্ট এই ছিদ্রটা থাকে কেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৯ এএম

সবার হাতেই এখন স্মার্টফোন শোভা পাচ্ছে। ফোনের দামও হাতের নাগালে। এসব ফোনে নানা রকম ফিচার থাকে। কখনো খেয়াল করেছেন কি ফোনের  চার্জিং পোর্টের পাশেই ছোট্ট একটি ছিদ্র রয়েছে। এই ছিদ্র কেনইবা থাকে?

স্মার্টফোন কিংবা ফিচার ফোনের একেবারে নিচের অংশে একটি ছোট্ট ছিদ্র দেখা যায়। কিন্তু এই ছিদ্র কী কাজে লাগে। কিছু ব্যবহারকারী অবশ্য এই বিষয়ে জানেন। অথচ বেশিরভাগ মানুষই এই ছিদ্রটির বিষয়ে কিছুই জানেন না। আসলে আমাদের মুঠোফোনের নীচের অংশে থাকা ছোট্ট ছিদ্রটি হল ক্যানসেলিং মাইক্রোফোন। 

phn2

সহজ ভাবে বলতে গেলে এটা সেই মাইক্রোফোন, যেটা আমরা ফোনে কথা বলার সময় কাজ করে। আসলে মুঠোফোনে আমরা কাউকে কল করলে ওই ছোট্ট ছিদ্র অর্থাৎ মাইক্রোফোনটি অ্যাকটিভ বা সক্রিয় হয়ে যায়। ছোট্ট এই ছিদ্রটি নিখুঁত ভাবে আমাদের গলার স্বর নিয়ে ওপারে থাকা শ্রোতার কাছে স্পষ্ট ভাবে প্রেরণ করে।

আরও পড়ুন: কিবোর্ডে A,B,C,D পর পর থাকে না কেন?

এখানেই শেষ নয়, আরও একটি গুরুত্বপূর্ণ কাজ করে এই ছোট্ট ছিদ্র অর্থাৎ ক্যানসেলিং মাইক্রোফোনটি। আসলে আশপাশে কোনও নয়েস থাকলে এই মাইক্রোফোনটি সমস্ত ধরনের নয়েস পুরোপুরি ভাবে শোষণ করে নেয়। আর মোবাইল ফোনের নিচের অংশটি নয়েসের শোষণ ব্লক করে। ফোনে কথা বলার সময় আমাদের মুখ থাকে ওই ছোট্ট ছিদ্রটির কাছে। ফলে ফোনের ওপারে থাকা শ্রোতা সেটা স্পষ্ট ভাবে শুনতে পান। 

এজেড