images

তথ্য-প্রযুক্তি

কিবোর্ডে A,B,C,D পর পর থাকে না কেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৩ এএম

ল‍্যাপটপ, কম্পিউটার হোক বা পকেটে থাকা মোবাইল ফোন। যেকোনো কিবোর্ডের দিকে তাকালেই দেখা যাবে সেখানে A পর B না হয়ে লেখা আছে S। B আছে অনেক দূরে, V এর পাশে। কিন্তু কখনও ভেবে দেখেছেন কী, কিবোর্ডে A,B,C,D পর পর লেখা থাকে না কেন? এমন ‘ছন্নছাড়া’ ভাবে লেখার দরকারটাই বা কী?

বর্তমানে কিবোর্ডে ব্যবহৃত ফরম্যাটকে বলা হয় QWERTY ফরম্যাট। প্রতিটি কি বোর্ডেই লেখা থাকে ইংরেজি বর্ণমালার অক্ষর। কিন্তু এই বিশেষ ফরম‍্যাট মেনে অক্ষরগুলো পরপর লেখা থাকে না।

অনেকের মনেই এই প্রশ্ন জাগে, যে কেন এমন হয়? কি-বোর্ডে A,B,C,D পর পর লিখলে সমস‍্যা কি হত? যারা টাইপ করেন, তাদের মনে রাখতে কোথায় কোন অক্ষর।

A থেকে Z কে কোথায় রয়েছে, তা রীতিমতো মনে রাখতে হয়। যার কারণে শিখতে হয় টাইপিং। কিন্তু A,B,C,D পর পর লেখা থাকলে কি টাইপ করতে সুবিধা হত? যদি তাই হয় তবে, কষ্ট কমাতে কেন পর পর লেখা থাকে না A,B,C,D?

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে নীল রঙের রিং দেখতে পেয়েছেন কি? জানুন এর কাজ

কি বোর্ডে ব্যবহৃত QWERTY ফরম্যাট বহু দশক ধরে ব্যবহৃত হচ্ছে। এর জন্ম কম্পিউটারের জন্মের অনেক আগে। টাইপরাইটারের যুগে।

o

ক্রিস্টোফার ল্যাথাম শোলস, যিনি টাইপরাইটার আবিষ্কার করেছিলেন, তিনি প্রথম ABCD ফরম্যাটে একটি কিবোর্ড তৈরি করেছিলেন। যেখানে ABCD পরপর লেখা থাকত।

কিন্তু টাইপরাইটারের বহুল প্রচলনের পর এবং দ্রুত টাইপিং করতে এতে একটি সমস‍্যা দেখা দেয়। আসলে একই অক্ষর ক্রমাগত টাইপ করলে টাইপরাইটারের সূঁচগুলো একে অপরের সঙ্গে জড়িয়ে যেত। ফলে দ্রুত টাইপিং করতে সমস‍্যা হত।

টাইপিংকে সুবিধাজনক এবং সহজ করার জন্য, অক্ষরগুলো এমনভাবে সাজানো হয়েছিল যাতে ঘন ঘন একত্রিত হওয়া অক্ষরগুলিকে দূরে রাখা হয়। যেহেতু ‘TH’ এবং ‘SH’ প্রায়ই একত্রিত হয়, তাই এই অক্ষরগুলো বিভিন্ন জায়গায় রাখা হয়েছিল।

অতএব, অনেক ব্যর্থ পরীক্ষা-নিরীক্ষার পর, ১৮৭০-এর। দশকে QWERTY বিন্যাসটি বেছে নেওয়া হয়েছিল। এই বিন‍্যাসের কারণে টাইপরাইটারের সূঁচগুলো আটকে যাওয়ার ঝুঁকি কমে যায়।

কিবোর্ডে অক্ষর সাজানোর জন্য ডভোরাক মডেলও চালু করা হয়েছিল। যদিও এই মডেলও খুব একটা সহজ ছিল না, ফলে জনপ্রিয় হয়ে ওঠেনি। পরবর্তীতে কিবোর্ডের জন্য শুধুমাত্র QWERTY ফরম্যাট বেছে নেওয়া হয়েছিল।

এজেড