images

তথ্য-প্রযুক্তি

আপনার হোয়াটসঅ্যাপ মেসেজ অন্য কেউ পড়ছে কিনা বুঝবেন কীভাবে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৭ এএম

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ। এই অ্যাপে যেমন মেসেজ পাঠানো যায় তেমনি কলও করা যায়। দেওয়া ফেসবুকের মতো স্ট্যাটাসও। এমনকি ভিডিও কলও। এছাড়া অন্যান্য অনেক সুবিধাও মেলে অ্যাপটি থেকে। 

হোয়াটসঅ্যাপের সমস্ত মেসেজই এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। অন্য কেউ তো বটেই জুকারবার্গের মেটাও সেই মেসেজ দেখতে পায় না। কিন্তু অনেক সময় ইউজারের মনে সন্দেহ জাগে, তাদের অ্যাকাউন্টের অ্যাক্সেস অন্য কারও হাতে চলে যায়নি তো! এই সন্দেহ নিরসন করা যায় খুব সহজেই।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের নিরাপত্তায় নতুন ফিচার

মেসেজ পড়ার সঙ্গে সঙ্গে বার্তার নিচে দুইটি টিক পড়ে। সঙ্গে সেটা আকাশি রঙের হয়ে যায়। এখন যদি কোনও ইউজার দেখেন, তিনি মেসেজ পড়েননি, কিন্তু মেসেজের নিচে দুইটি টিক পড়ে গিয়েছে, আর বদলে গিয়েছে রঙও, তাহলে বুঝতে হবে তার অ্যাকাউন্টে অন্য কেউ অ্যাক্সেস করছেন।

এখন প্রশ্ন হল, কে অ্যাক্সেস করছে। এর জন্য বিশেষ খোঁজাখুঁজি করার দরকার নেই। খুব সহজে এর হদিস পেতে পারেন ইউজার। আর যদি অ্যাকাউন্টে অন্য কারও অ্যাক্সেস থাকে, তাহলে তা খুব সহজে রিমুভও করা যায়।

ap

এর জন্য সবার প্রথমে হোয়াটসঅ্যাপের ‘লিঙ্কড ডিভাইস’ অপশনে যেতে হবে। এর মাধ্যমেই একটা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে একাধিক ডিভাইসের সঙ্গে যুক্ত করা হয়। এই ফিচারের ফায়দা তুলে অন্যের অ্যাকাউন্টে ঢুকে পড়েন অনেকেই।

প্রথমে হোয়াটসঅ্যাপ খুলে উপরের ডানদিকে লম্বালম্বি তিনটে বিন্দুতে ক্লিক করতে হবে। ড্রপডাউন মেনু চলে আসবে। তাতে একাধিক অপশন রয়েছে। এখানে ‘লিঙ্কড ডিভাইস’ অপশনও থাকবে। এতে ক্লিক করলে কোন কোন ডিভাইসের সঙ্গে অ্যাকাউন্ট লিঙ্কড রয়েছে তা দেখা যাবে।

এখন ইউজার যদি দেখেন, এমন কোনও ডিভাইসে তার অ্যাকাউন্ট লিঙ্কড রয়েছে যা তিনি করেননি, এখান থেকে সেটা রিমুভ করতে পারবেন তিনি। তাহলে যে ব্যক্তির কাছে অ্যাকাউন্টের অ্যাক্সেস ছিল, তিনি আর ঢুকতে পারবেন না।

লিঙ্কড ডিভাইসের মাধ্যমে একাধিক ডিভাইসে অ্যাকাউন্ট ওপেন করলে সতর্ক থাকার পরামর্শ দেন টেক বিশেষজ্ঞরা। তারা বলেন, সব সময় লগ আউট করা উচিত। তবেই অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

এজেড