images

তথ্য-প্রযুক্তি

মোবাইল ব্রডব্যান্ড চালু করল গ্রামীণফোন, জানুন মাসিক খরচ কত

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৬ জুলাই ২০২৪, ০৯:৩২ এএম

দেশের অন্যতম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন দেশে মোবাইল ওয়্যারলেস ব্রডব্যান্ড চালু করেছে। সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে ‘জিপিফাই’ নামে এই মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর ঘোষণা দেওয়া হয়। 

gp_6

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় তিনি বলেন, ডিজিটাইজেশন হচ্ছে বাংলাদেশের অগ্রগতির লাইফ লাইন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ত্বরান্বিত করতে ইন্টারনেটের অভাবনীয় শক্তিকে পুরোপুরি কাজে লাগাতে হবে। ব্রডব্যান্ড ইন্টারনেট প্রসারে  মোবাইল ফোন অপারেটরসহ যেকোনো বেসরকারি উদ্যোগ বাস্তবায়নে সরকার সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদানে বদ্ধপরিকর।

plan

গ্রামীণফোনের হাত ধরে দেশে প্রথমবারের মতো ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস সার্ভিস বা মোবাইল ব্রডব্যান্ড সেবা চালু হলো।

gp_2

কোম্পানির দাবি, একীভূত লাইসেন্সের নীতিমালা মেনে আবাসিক ও ব্যবসা ক্ষেত্রে ফিক্সড ওয়ারলেস অ্যাক্সেস (এফডব্লিউএ) প্রযুক্তির মাধ্যমে নির্ভরযোগ্য ও উচ্চ গতির ইন্টারনেট সংযোগ প্রদান করবে এই প্রযুক্তি।

আরও পড়ুন: ইন্টারনেটের অভাবনীয় শক্তি কাজে লাগাতে হবে: পলক

অনুষ্ঠানে জিপিফাই-এর বিষয়ে বিস্তারিত আলোচনা করেন গ্রামীণফোনের শীর্ষ কর্মকর্তা সাজ্জাদ হাসিব, আবুল কাশেম মহিউদ্দি ও মইনুল মোমেন। তারা জানান, আনলিমিটেড তিনটি প্যাকেজ থাকছে জিপিফাই-এ। আনলিমিটেডে ১০টি ডিভাইসে সংযুক্ত করতে পরাবেন হোম ইউজাররা। থাকবে প্যারেন্টাল কন্ট্রোলিং। এজন্য আনা হয়েছে দুইটি রাউটার। এর একটির দাম ৪ হাজার ও অন্যটি ৭ হাজার টাকা।

gp5

অনুষ্ঠানে গ্রামীণফোন প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, ইন্টারনেট নারীদের জন্য আশীর্বাদ। ইন্টারনেটের শক্তি কাজে লাগিয়ে ঘরে বসেই আর্থিকভাবে স্বচ্ছল হচ্ছেন গ্রামের মানুষ। দেশের ৯৯ শতাংশ অঞ্চলেই রয়েছে আমাদের নেটওয়ার্ক। গ্রামীণফোনের রয়েছে ৮ কোটি ৫০ লাখ ব্যবহারকারী। আমরা এখন এআই নেটওয়ার্ক ব্যবহার করছি। এটা খরচ বাঁচাতে নয় সেবার মান উন্নয়নে করছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশল মহিউদ্দিন আহমেদ, মহাপরিচলক ব্রিগেডিয়ার জেনারেল মুস্তাফিজুর রহমান, প্রমুখ উপস্থিত ছিলেন।

এজেড