images

তথ্য-প্রযুক্তি

কত দিন ব্যবহার না করলে সিমের মালিকানা চলে যাবে জানাল রবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৫ মে ২০২৪, ০৩:০৪ পিএম

অনেকেই দীর্ঘদিন সিম ব্যবহার করেন না। অর্থাৎ সিমে রিচার্জ করা, কল আদান-প্রদান করা থেকে বিরত থাকেন। একটা সময় পর দেখা যায় ওই সিম আর সচল নেই। সবচেয়ে খারাপ লাগে তখনই, যখন দেখা যায় নিজের সিমটি অন্য কেউ ব্যবহার করছে এটা জানলে। 

অনেকেরই ধারণা নেই কত দিন সিম ব্যবহার না করলে মালিকানা চলে যায়। 

আরও পড়ুন: সিম কতদিন বন্ধ থাকলে মালিকানা চলে যায়?

ফোনের মালিকানা হারানো বিষয়ে বেসরকারি মোবাইল অপারেটর গ্রাহকদের সতর্ক করল। ১৫ মে প্রকাশিত এক গণবিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, আপনার যদি কোনো রবি সিম থেকে থাকে যা ১৫ মাসের বেশি সময় ধরে অব্যবহৃত, তাহলে ১৩ আগস্ট ২০২৪ তাারিখের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে পুনরায় সিমটি চালু করে দিন। অন্যথায় বিটিআরসির নিয়ম অনুযায়ী উক্ত সময়ের পর আর সিমটির মালিকানা দাবি করা যাবে না।

robi

অধিকাংশ মানুষই এখন একাধিক সিম ব্যবহার করে থাকেন। সিমের সহজলভ্যতা এবং একাধিক সিম ব্যবহারের সুবিধার কারণে অনেকেই কাজটি করেন। তবে অনেক সময় বিভিন্ন কারণে প্রয়োজনীয় সিম ছাড়া অন্য সিমগুলো ব্যবহার করা হয়ে ওঠে না। সেক্ষেত্রে সিমগুলো বন্ধ হয়ে পড়ে থাকে দীর্ঘ সময়। এক্ষেত্রে ওই সিমটি হঠাৎ আপনার প্রয়োজন হতে পারে। কিন্তু তখন দেখলেন সিমটির মালিকানা পরিবর্তন হয়ে গেছে। অর্থাৎ সিমটি অন্য কেউ কিনে নিয়েছেন। এক্ষেত্রে সিম কোম্পানির কোনো দায় থাকে না।

আরও পড়ুন: নিজের নামে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে জানার উপায়

মূলত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিয়ম অনুযায়ী সিম কোম্পানি কাজটি করে থাকে। নিয়ম অনুযায়ী, একটি নির্দিষ্ট সময় সিম ব্যবহার না করা হলে মালিকানা চলে যায়। আর তখন সিম কোম্পানি বৈধভাবে অন্য গ্রাহকের কাছে নম্বরটি বিক্রি করে দেয়। 

robi_2

বন্ধ সিমের মালিকানা চলে যাবে কত দিন পর?

বিটিআরসির বন্ধ সিমের মালিকানা সংক্রান্ত একটি নিয়ম রয়েছে। নিয়ম অনুসারে, টানা ১৫ মাস বা ৪৫০ দিন সিম বন্ধ থাকলে সিমের মালিকানা চলে যায়।

আরও পড়ুন: এক নামে কয়টি সিম কেনা যায়?

মোবাইল অপারেটর রবি তাদের গ্রাহকদের এই তথ্যটি ফের মনে করিয়ে দিল।

এজেড