images

তথ্য-প্রযুক্তি

এসি ডিসি চার্জার ফ্যান কি ভালো?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৮ এপ্রিল ২০২৪, ১২:১৫ পিএম

এই গরমে ঠান্ডা বাতাস পেতে বৈদ্যুতিক পাখা বা ফ্যানের জুড়ি নেই। এর মধ্যে শীতল হাওয়া দেয় টেবিল ফ্যান। এই ফ্যান পাওয়া যায় রিচার্জেবল ব্যাটারিতে। যা চার্জার ফ্যান নামে পরিচিত। এই ফ্যানের বিশেষ সুবিধা হচ্ছে এসি ডিসি ফ্যাংশন। অর্থাৎ চার্জ না থাকলে এসি লাইনে বা সরাসরি বিদ্যুৎ থেকেও ফ্যান চালানো যায়। ফ্যান চালু থাকা অবস্থায় চার্জও হতে থাকে। অনেকেরই মনে প্রশ্ন এই এসি ডিসি চার্জার ফ্যান কি ভালো? এই প্রশ্নের উত্তর খোঁজা যাক। 

আরও পড়ুন: এসি রুমে ফ্যান চালান? জানুন কাজটি ঠিক না ভুল

এসি ডিসি চার্জার ফ্যানের ভলো-মন্দ ফিচার খোঁজার আগে এর ফাংশন সম্পর্কে জেনে নেওয়া যাক-

fan54

এসি ডিসি চার্জার ফ্যান কী?

চার্জার ফ্যানে এসি মুড হলো অল্টারনেটিং কারেন্ট মোড। অর্থাৎ আমরা বাসা-বাড়িতে যে লাইন দিয়ে লাইট ফ্যান ও অন্যান্য বৈদ্যুতিক যন্ত্র চালাই।

অন্যদিকে ডিসি হলো ডিরেক্ট কারেন্ট মোড। অর্থাৎ ব্যাটারির সাহায্যে ফ্যান চালানো। 

fan_5

সহজে বলতে গেলে এসি মোডে আপনি বাসার বিদ্যুৎ সংযোগ বা সকেট প্লাগ ঢুকিয়ে দিয়ে সরাসরি চার্জার ফ্যান চালাতে পারবেন এতে ফ্যানের ব্যাটারির কোন চার্জ খরচ হবে না।

আর ডিসি মুডে আপনি ফ্যানের ভেতরে থাকা ব্যাটারির সাহায্যে চালাতে পারবেন। এতে সকেট থেকে বৈদ্যুতিক সংযোগ দেওয়া লাগবেনা। আপনি ঠিক ততক্ষণ ফ্যান চালাতে পারবেন যতক্ষণ ব্যাটারির ব্যাকআপ বা চার্জ থাকবে চার্জ ফুরালেই ফ্যান অফ হয়ে যাবে।

fan

এসি ডিসি চার্জার ফ্যান কি ভালো?

এই প্রশ্নের উত্তর হচ্ছে, অবশ্যই এসি ডিসি চার্জার ফ্যান কেনা উচিত। কেননা, এই ফ্যান কারেন্ট গেলেও আপনাকে দীর্ঘসময় ব্যাকআপ দেবে। চাইলে ব্যাটারি না খরচ করেও ডিরেক্ট বৈদ্যুতিক সংযোগ থেকে ফ্যান চালাতে পারবেন।

এই ফ্যান কেনার সময় ভালো ব্র্যান্ড ও মানের কেনা উচিত। কেনার সময় ব্যাটারি ক্যাপাসিটি কত সেটাও জেনে নিতে হবে। যত বেশি অ্যাম্পিয়ারের চার্জার ফ্যান কিনবেন তত বেশি ব্যাকআপ পাবেন। অর্থাৎ বেশি অ্যাম্পিয়ারের চার্জার ফ্যান কিনলে কারেন্ট গেলে দীর্ঘক্ষণ চালাতে পারবেন। 

fan2

এসি ডিসি চার্জার ফ্যানের দাম

এসি ডিসি চার্জার ফ্যানের দাম নির্ভর করে এর ব্র্যান্ড ভ্যালু, কান্ট্রি অরিজিন এবং ব্যাটারি ক্যাপাসিটির ওপর। সাধারণত ১৫০০ থেকে ৬০০০ টাকার মধ্যে পাবেন এসব ফ্যান। কেনার সময় অবশ্যই ওয়্যারেন্টি পলিসে জেনে তারপর কিনুন। 

এজেড