images

তথ্য-প্রযুক্তি

স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াডের ফাইনাল অনুষ্ঠিত 

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৮ এপ্রিল ২০২৪, ১০:১৮ এএম

মহাকাশ অনুসন্ধানের গল্পগুলো শিশুদের ওপর গভীর প্রভাব ফেলে। এ দুঃসাহসিক কাজ, কৌতূহল এবং বৈজ্ঞানিক আবিষ্কারের গল্পগুলো কেবল বাচ্চাদের কল্পনাকেই বিমোহিত করে না, বরং এটি একটি মূল্যবান শিক্ষামূলক অভিজ্ঞতাও তাদের জন্য। মহাকাশ বিজ্ঞান, স্পেস রোবটিক্স, স্পেস টেকনোলজি এবং ইনোভেশন, সোলার সিস্টেম, গ্যালাক্সি, স্পেস প্রোগ্রামিং এবং কসমোলজি নিয়ে ছাত্রছাত্রীদের আগ্রহী করে গড়ে তুলতে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্পের উদ্যোগে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেল  স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড-২০২৩।

৬ থেকে ৯, ১০ থেকে ১২ এবং ১৩ থেকে ১৪ বছর বয়সী ছাত্র-ছাত্রীরা তিনটি গ্রুপে এ অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছে। অলিম্পিয়াডকে কেন্দ্র করে সারা দেশের আটটি বিভাগে অ্যাস্ট্রোনাট ক্যাম্প, ১৫০টি স্কুল ক্যাম্পেইন, জেলাভিত্তিক ডাটা বুটক্যাম্প হয়েছে। 

এছাড়া ওই আয়োজনে স্পেস সায়েন্টিস্ট, রিসার্চারগন ১২ টি স্পেস টকের মাধ্যমে বাচ্চাদের স্পেস বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। প্রিপারেশন জন্য ছিলো অনলাইন কুইজ প্র্যাকটিস এবং অত্যাধুনিক মক টেস্ট সফটওয়্যার যেখানে একজন প্রতিযোগী নিজেই নিজেই মেধা যাচাই এর সুযোগ পেয়েছেন। 

ছাত্র-ছাত্রীদের বয়স অনুযায়ী দুইটি প্রিলিমিনারি এবং সেকেন্ডারি অনলাইন এক্সামের মাধ্যমে বাছাইকৃতদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল চূড়ান্ত পর্ব। সারাদেশ থেকে ১৫০ জন্য ক্রু মেম্বার ফাইনাল এক্সামে অংশগ্রহণ করেন,  ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এক সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে চূড়ান্ত পর্বে তিন গ্রুপের ৯ জনকে রানার্স আপ, দ্বিতীয় রানার্স আপ এবং চ্যাম্পিয়নসহ একজন পেয়েছে এক্সিলেন্স অ্যাওয়ার্ড। 

আরও পড়ুন: কম্পিউটার হার্ডওয়্যার মেরামতে প্রশিক্ষণ দিচ্ছে কম্পিউটার সমিতি

পুরস্কার প্রাপ্তরা হলেন- ক্যাটেগরি ৬-৯ বছর ২য় রানার্স আপ হয়েছেন সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ, ঢাকা থেকে মো. সাফওয়ান হাসান, রানার্স আপ হয়েছেন এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকা থেকে আরহাম মো. নুসায়ের এবং চ্যাম্পিয়ন হয়েছেন সিডিএ পাবলিক স্কুল এন্ড কলেজ, চট্রগ্রাম থেকে নুসাইব হাসান লাবিব।

ক্যাটাগরি ১০-১২ বছর ২য় রানার্স আপ হয়েছেন প্লে-পেন স্কুল, ঢাকা থেকে আদইয়ান ওমাইর ইসলাম, রানার্স আপ হয়েছেন লর্ডস ইন ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকা থেকে সুবাহ সাফায়েত সিজদা এবং চ্যাম্পিয়ন হয়েছেন এন.আলম মেরিট কেয়ার স্কুল, ঢাকা থেকে আমিনুর রাহমান সাজিম। 

ক্যাটাগরি ১৩-১৪ বছর ২য় রানার্স আপ হয়েছেন প্লে- পেন স্কুল, ঢাকা থেকে কাজী জরজিস নিভান, রানার্স আপ হয়েছেন ইউনিভার্সেল টিউটোরিয়াল, ঢাকা থেকে ওয়াফিক করিম, এবং চ্যাম্পিয়ন হয়েছেন মুন্সি আব্দুর রউফ পাবলিক কলেজ, ঢাকা থেকে লিদিকা রাহমান।

এর বাইরেও এক্সিলেন্স এওয়ার্ড পেয়েছেন নওয়াব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লা থেকে জাদেদা জাওয়াদ ত্রানা। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী সেল ও পিইপিজেডের মহাপরিচালক শাহিদা সুলতানা।

এজেড