images

তথ্য-প্রযুক্তি

হোয়াটসঅ্যাপের কথোপকথন আরো সুরক্ষিত রাখতে নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০২ ডিসেম্বর ২০২৩, ১০:৩০ এএম

বলা হয়ে থাকে হোয়াটসঅ্যাপ কল, চ্যাট এন্ড টু এন্ড এনক্রিপটেড। ব্যবহারকারীদের আরো সুরক্ষিত রাখতে নতুন ফিচার আনল মেটা। কেননা, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মে আমাদের এমন অনেক স্পর্শকাতর বিষয় থাকে, যা কেউ দেখে ফেললে আমাদের সমস্যার সম্মুখীন হতে হয়। অত্যন্ত স্পর্শকাতর সেই কথোপকথনগুলো সুরক্ষিত রাখতে ‘সিক্রেট কোড’ ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ চমকপ্রদ ফিচার আনল

এই ফিচার একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে তার চ্যাট লক করে রাখতে দেয়। এর দ্বারা ব্যবহারকারীরা নির্দিষ্ট কিছু চ্যাট পাসওয়ার্ড-প্রোটেক্ট করে রাখতে পারবেন।

chat  

সিক্রেট কোডের সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ভিন্ন একটি পাসওয়ার্ড সেট করে রাখতে পারেন। ফোনের লক কোডের পাশাপাশিই এই কোড ব্যবহার করে নির্দিষ্ট সেই গোপন কথাটি আপনি অ্যাক্সেস করতে পারবেন। মূল চ্যাট লিস্টের বাইরে লক করে রাখা চ্যাট ফোল্ডারটি আলাদা করে লুক্কায়িত থাকবে। একমাত্র সিক্রেট কোড দিলেই সেই চ্যাটের অ্যাক্সেস পাবেন একজন ব্যবহারকারী।

সিক্রেট কোডের সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ভিন্ন একটি পাসওয়ার্ড সেট করে রাখতে পারেন। ফোনের লক কোডের পাশাপাশিই এই কোড ব্যবহার করে নির্দিষ্ট সেই গোপন কথাটি আপনি অ্যাক্সেস করতে পারবেন। মূল চ্যাট লিস্টের বাইরে লক করে রাখা চ্যাট ফোল্ডারটি আলাদা করে লুক্কায়িত থাকবে। একমাত্র সিক্রেট কোড দিলেই সেই চ্যাটের অ্যাক্সেস পাবেন একজন ব্যবহারকারী। আর সিক্রেট কোডটিও হোয়াটসঅ্যাপ সার্চ বারে গিয়ে সার্চ করতে হবে।

chat-2

মেটা সিইও মার্ক জাকারবার্গ নিজে এই হোয়াটসঅ্যাপ ফিচারটি প্রকাশ্যে এনেছেন। তিনি বলেন, সিক্রেট কোড দিয়ে হোয়াটসঅ্যাপ চ্যাট লক করে রাখার এই ফিচার আপনার গোপন চ্যাটগুলোকে একটি অনন্য পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখতে পারে। একমাত্র আপনিই সেই কোড সার্চ বারে দিয়ে গোপন চ্যাটের অ্যাক্সেস পেতে পারেন। ফলে, কেউ চাইলেও আপনার গোপন চ্যাট ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত কোনও ভাবেই দেখতে পাবেন না।

এজেড