images

তথ্য-প্রযুক্তি

হোয়াটসঅ্যাপ চমকপ্রদ ফিচার আনল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৮ নভেম্বর ২০২৩, ০৯:২৫ এএম

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার নিয়ে হাজির হলো। শুরুতে অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরাই সেই ফিচারটি ব্যবহার করতে পারবেন। 

কী এমন রয়েছে সেই ফিচারে? 

নতুন হোয়াটসঅ্যাপ ফিচারের সাহায্যে একজন ব্যবহারকারী কথোপকথনের মধ্যেই দেখতে পাবেন অন্য ব্যবহারকারীর নাম থেকে শুরু করে তার অন্যান্য জরুরি তথ্যগুলোও। ফিচারটিকে বলা হচ্ছে প্রোফাইল ইনফো। এই প্রোফাইল তথ্য তখনই জানা যাবে, যখন নির্দিষ্ট সেই কন্ট্যাক্টটি অফলাইন থাকবে।

app-2

ওয়াবেটা ইনফোর প্রতিবেদন অনুযায়ী, কথোপকথনে প্রোফাইল সম্পর্কিত তথ্যের দৃশ্যমানতা বাড়ানোর এই উদ্যোগ ব্যবহারকারীর পছন্দ ও প্রতিক্রিয়ার উপরে হোয়াটসঅ্যাপের দায়বদ্ধতাকে তুলে ধরে।

খুব সহজে বলতে গেলে, কেউ আপনাকে একটি মেসেজ পাঠাল। অজ্ঞাত নম্বর থেকেই এল সেই মেসেজটি। তিনি কে, তার পরিচয় সম্পর্কে জানতে আপনাকে আর আলাদাকে তার প্রোফাইলে ট্যাপ করতে হবে না। চ্যাট ইনফো স্ক্রিনে নেভিগেট করার পরিবর্তে চ্যাটের মধ্যেই যাবতীয় তথ্য জানতে পারবেন ব্যবহারকারীরা।

পাশাপাশি এই ফিচার এখন ব্যবহারকারীদের প্রোফাইল তথ্যের দৃশ্যমানতা বাড়াবে, যদি তা খুব সম্প্রতি আপডেট করা হয়। এর মধ্যে দিয়ে নিশ্চিত করা হয় যে, কথোপকথনে থাকা অন্যান্যরা যেন যে কোনও পরিবর্তন সম্পর্কে সচেতন হতে পারেন। আপাতত এই ফিচারটি ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে। ভবিষ্যতের আপডেটে ফিচারটি সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর জন্য চলে আসবে বলে জানা গিয়েছে।

feature

এদিকে হোয়াটসঅ্যাপ আরও একটি ফিচার নিয়ে কাজ করছে। সেই ভয়েস চ্যাট ফিচারের সাহায্যে বড় হোয়াটসঅ্যাপ গ্রুপে আপনি একজন ব্যবহারকারী খুব সহজে যোগ দিতে পারবেন।

ভয়েস চ্যাটের মাধ্যমে একটা গ্রুপের সদস্যদের সঙ্গে লাইভ চ্যাট করা যেতে পারে। পাশাপাশি টেক্সট মেসেজও পাঠাতে পারবেন। এখন আপনি যখনই ভয়েস চ্যাট শুরু করবেন, তখনই গ্রুপের অন্যান্য সদস্যরা পুশ নোটিফিকেশন পেয়ে যাবেন। সেই সঙ্গেই আবার থাকছে একটি চ্যাট বাবলও, যেখানে ট্যাপ করলেই ব্যবহারকারীরা জয়েন করতে পারবেন।

এজেড