images

টেনিস

অবসরে যাচ্ছেন ফেদেরার!

স্পোর্টস ডেস্ক

১৪ জুলাই ২০২২, ০৩:১৯ পিএম

দীর্ঘ দিন ধরে কোর্টে বাইরে ২০ বারের গ্র্যান্ড স্লামজয়ী তারকা। গত সপ্তাহে উইম্বলডনে সেন্টার কোর্টের শতবর্ষের অনুষ্ঠানে তিনি ছিলেন সকলের আকর্ষণের কেন্দ্রবিন্দু। তিনি কোর্টে প্রবেশ করা মাত্রই দর্শকরা আনন্দে ভেসে উঠে। টেনিসের সেই মঞ্চে জানিয়েছিলেন প্রিয় ঘাসের কোর্টে আবার ফিরবেন তিনি। কিন্তু সম্প্রতি টেনিস কিংবদন্তি রজার ফেদেরার এক সাক্ষাৎকারে রীতিমত তাক লাগানো তথ্য দিয়েছেন। 

নেদারল্যান্ডসের গণমাধ্যম আলজেমিন ডাগব্লাডকে দেওয়া এক সাক্ষাৎকারে সুইস এই তারকা অবসর নেওয়ার ইঙ্গিত দিয়েছেন। কিংবদন্তি এই তারকার এমন ইঙ্গিতে ভক্তদের মধ্যে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা।  

হাঁটুর চোটের কারণে প্রায় এক বছর কোর্টের বাইরে তিনি। টেনিস ক্যারিয়ারে এই প্রথমবার ২৫ বছরের মধ্যে এটিপি র‍্যাঙ্কিংয়ে জায়গা হয়নি ফেদেরারের। সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন,"বাড়ির পরিবেশ অনেক বেশি উপভোগ করছি। পেশাদার টেনিসের ব্যস্ত সূচি আমার কাছে বোঝা বলে মনে হচ্ছে।" 

সুইস এই তারকা আরো বলেন,‘‘টেনিসের ব্যস্ত সূচি অনেক সময় বোঝা হয়ে ওঠে। বিশেষ করে আমার সন্তানদের জন্য, যখন ওদের জন্য সব কিছুর ব্যবস্থা করতে হয়। তাই সেক্ষেত্রে টেনিসের জন্য সারা বিশ্বে ভ্রমণের চাপ থেকে ছাড় পাওয়াটা এখন বেশ ভালই লাগছে।’’

গত বছর উইম্বলডনের পরে আর কোর্টে ফেরেননি ফেদেরার। অল ইংল্যান্ড ক্লাবের সবুজ কোর্টে কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের হুবার্ত হুরকাজের কাছে সরাসরি সেটে হেরে বিদায় নিয়েছিলেন আট বারের উইম্বলডন চ্যাম্পিয়ন। 

তবে সমর্থকদের জন্য কিছুটা হলেও আশার বাণী হল সুইস তারকা আগামী সেপ্টেম্বরে লেভার কাপ দিয়ে কোর্টে ফিরতে পারেন। এমনটাই দাবি করছে কিছু গণ মাধ্যম। কিন্তু এই কিংবদন্তির দেওয়া এই সাক্ষাৎকার নিয়ে তৈরি হয়েছে নতুন গুঞ্জন। অবসর নাকি লেভার কাপ দিয়ে কোর্টে ফিরবেন তার সঠিক জবাব হয় তো সেপ্টেম্বরেই মিল্বে টেনিস প্রেমীদের।   

এমএএম