images

ফুটবল

বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনা: সাবেক ব্রাজিলিয়ান তারকা

স্পোর্টস ডেস্ক

১৮ ডিসেম্বর ২০২২, ০৬:১২ পিএম

আজ কাতার বিশ্বকাপের ফাইনালে লুসাইল স্টেডিয়ামে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অপরদিকে ফাইনাল নিয়ে উত্তেজনার পারদ বাড়ছে অনুরাগীদের ভিতর, ম্যাচ বল থেকে শুরু করে কার হাতে উঠবে শিরোপা, গোল্ডেন বুট, কে পাবে সেরা খেলোয়াড় কৃতিত্ব। এছাড়া লুসাইলে চ্যাম্পিয়ন দলের হাতে শিরোপা উঠার মধ্যদিয়ে পর্দা নামবে বিশ্বফুটবলের ২২তম আসরের। অপরদিকে ফাইনাল নিয়ে ক্রমবর্ধমান ভবিষ্যদ্বাণী এবং জল্পনা-কল্পনার মধ্যে, সাবেক ব্রাজিল তারকা গিলবার্তো সিলভা ফ্রান্সকে হারিয়ে অধরা ট্রফি তুলতে আর্জেন্টিনাকে সমর্থন করেছেন।  

আন্তর্জাতিক গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে সিলভা বলেন, 'বিজেতার ভবিষ্যদ্বাণী করা কঠিন। তবে তারা যেভাবে খেলছে তাতে আমার মনে হয় আর্জেন্টিনা জিতবে, যদিও ফ্রান্সের খুব ভালো সুযোগ আছে। ফ্রান্স অতীতে ভালো ফলাফল করেছিল, কিন্তু আমি মনে করি এবার আর্জেন্টিনা জিতবে।' 

অন্যদিকে ইতালি (১৯৩৪, ১৯৩৮) এবং ব্রাজিল (১৯৫৮, ১৯৬২) একমাত্র দল যারা খেলার ইতিহাসে তাদের ফিফা বিশ্বকাপ শিরোপা রক্ষা করতে সক্ষম হয়েছে এবং এখন ফ্রান্স এই তালিকার একটি অংশ হওয়ার লক্ষ্যে রয়েছে। তবে গিলবার্তো বিশ্বাস করেন যে পরপর বিশ্বকাপ শিরোপা জেতা একটি কঠিন কাজ।  

ব্রাজিল সাবেক তারকা এ বিষয়ে বলেন, 'আপনি দেখতে পাচ্ছেন, শিরোপা রক্ষা করা কেবল কঠিন নয়, এটি জেতাও খুব কঠিন। প্রতিযোগিতার শুরু থেকে এখন পর্যন্ত কয়টি দল আছে? বেশি না এবং যখন আপনাকে শিরোনাম রক্ষা করতে হয় তখন এটি আরও কঠিন হয়ে যায় কারণ আপনি প্রত্যেকের জন্য লক্ষ্য হন কারণ প্রতিটি দল আপনাকে হারাতে চায়।'

অপরদিকে আজ ফাইনালের যে দলই জিতবে তারাই তাদের তৃতীয় বিশ্বকাপ জিতবে। আর্জেন্টিনা ১৯৭৮ এবং ১৯৮৬ সালে বিশ্ব চ্যাম্পিয়ান অন্যদিকে ফ্রান্স ১৯৯৮ এবং ২০১৮ সালে শেষ অধরা শিরোপা জিতেছেল।     

এসটি