images

ক্রিকেট

সাকিবের বদলে কলকাতায় খেলবেন যারা  

স্পোর্টস ডেস্ক

০৪ এপ্রিল ২০২৩, ০৮:৩৪ পিএম

এ বারের আইপিএল থেকে ছিটকেই গেলেন সাকিব আল হাসান। আনুষ্ঠানিক ঘোষণা এখনও না হলেও তা সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে। কলকাতা নাইট রাইডার্সে খেলার সুযোগ পেলেও পছন্দের শহরের হয়ে নামা হচ্ছে না টাইগার অলরাউন্ডার। কারন কেকেআর সঙ্গে সমঝোতার ভিত্তিতে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব ফ্র্যাঞ্চাইজিভিত্তিক আসরটি থেকে সরে এসেছেন।

অন্যদিকে বিশ্বসেরা অলরাউন্ডারকে না পাওয়ায় বিকল্প খুঁজছে কেকেআর। সাকিবের বিপল্প হিসেবে আলোচনায় রয়েছেন তিন ক্রিকেটার : 

মোহাম্মদ নবী : 

আফগানিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবী কথাও ভাবছে নাইট শিবির। গত মৌসুমে কলকাতা নাইট রাইডার্স দলে ছিলেন নবি। কিন্তু একটা ম্যাচেও খেলার সুযোগ পাননি। এই মুহূর্তে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে অভিজ্ঞ অলরাউন্ডার নবি। বিশ্বের বিভিন্ন প্রান্তে তিনি টি-টোয়েন্টি লিগে খেলছেন। কিছুদিন আগে পাকিস্তান সুপার লিগে দারুণ পারফরমেন্স করেছেন। সাকিবের বদল হিসেবে তাকে আবার সই করাতে পারে নাইট রাইডার্স।

দাসুন শনাকা : 

সর্বপ্রথমে নাইটদের ভাবনায় উঠে এসেছেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনকা। গত কয়েক মাস ধরে টি-টোয়েন্টি ক্রিকেটে দারুম পারফরমেন্স করে আসছেন শনকা। মিডল অর্ডারে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে শ্রীলঙ্কার অধিনায়কের। এছাড়া তার নেতৃত্বের অভিজ্ঞতাও রয়েছে। গত বছর তার নেতৃত্বেই এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। সাকিবের পরিবর্তে শনকাকে দলে নেয় তাহলে নেতৃত্বের বিকল্প পেয়ে যাবে নাইট রাইডার্স।

ওয়াইন পারনেল : 

নাইট রাইডার্স দলে বাঁহাতি পেসার নেই। তাই বাঁহাতি ফাস্ট বোলারের অভাব মেটাতে দক্ষিণ আফ্রিকার পারনেলের কথাও ভাবা হচ্ছে। বেশ কয়েক বছর আইপিএলের বাইরে থাকলেও পারনেলের টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা রয়েছে। যদি তাকে দলে দেওয়া হয়, তাহলে তিনি ‘এক্স ফ্যাক্টর’ হতে পারেন। এছাড়া নাইটদের ব্যাটিংয়ে গভীরতাও বাড়বে। কারণ তার ব্যাটের হাতও ভালো।