images

ক্রিকেট

আইসিসিকে একহাত নিলেন ইংলিশ অধিনায়ক 

স্পোর্টস ডেস্ক

২৬ ডিসেম্বর ২০২২, ০৯:২৩ পিএম

ব্যস্ত সূচিতে ঠাসা আইসিসির ক্যালেন্ডার। একটা সিরিজ শেষ হতে না হতেই আরেকটি খেলতে দৌড়াতে হচ্ছে ক্রিকেটারদের। অবস্থা এমন দাঁড়ায় যে, পরিবারের সঙ্গে একটু সময়ও কাটানো যায় না। এমন পরিস্থিতির সম্মুখীন হয়ে ক্রিকেটকে বিদায় বলেছেন অনেক তারকা। অপরদিকে সদ্য শেষ হওয়া টেস্ট সিরিজে পাকিস্তানের মাটিতে তাদেরকেই হোয়াইট ওয়াশ করেছে ইংলিশরা। এরপর দেশে ফিরেই আইসিসি উপর ক্ষোভ ঝাড়লেন ইংলিশ টেস্ট অধিনায়ক বেন স্টোকস।  

এই অলরাউন্ডার জানিয়ে দিলেন, ক্রিকেটারদের কথা মাথায় না রেখে অন্যায্য ভাবে সূচি বানানো হচ্ছে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বাড়াবাড়িতে টেস্ট ক্রিকেট অদূর ভবিষ্যতেই জৌলুস থাকবে কিনা সন্দেহ।  

কিংবদন্তি ইয়ান বথামের শোয়ে স্টোকস বলেন, 'সূচি নিয়ে যতটা মাথা ঘামানোর দরকার ততটা একেবারেই হচ্ছে না। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের এক দিনের সিরিজ যেমন। জোর করে তিনটে ম্যাচ খেলানো হল। যে সিরিজের কোনও মানে নেই, সেটা কেন খেলানো হচ্ছে।'

ইংলিশ অধিনায়ক আরও বলেন, 'যে ভাবে টেস্ট ক্রিকেট নিয়ে কথা বলা হচ্ছে সেটাও আমার পছন্দ নয়। নতুন ফরম্যাট এবং ফ্র্যাঞ্চাইজি প্রতিযোগিতাগুলির জন্য টেস্ট গুরুত্ব হারাচ্ছে। জানি যে টেস্ট না খেলা ক্রিকেটারদের সামনে দারুণ সুযোগ তৈরি হয়েছে। কিন্তু আমার কাছে টেস্টটা বেশি গুরুত্বপূর্ণ।' 

এছাড়া টেস্ট ক্রিকেটকে আরও জনপ্রিয় করার জন্যেও আইসিসিকে অনুরোধ করেছেন স্টোকস। 

তিনি বলেন, “অনেকেই আমায় বলেন, ‘তুমি ইংল্যান্ডের হয়ে খেলো, এর থেকে বেশি কী চাই।’ আমার ধারণা আলাদা। আমি চাই আন্তর্জাতিক ক্রিকেট সর্বোচ্চ মানের হোক। কিন্তু এখন দেখি আলাদা ফরম্যাটের জন্য আলাদা দল তৈরি হচ্ছে। এ ভাবে আন্তর্জাতিক ক্রিকেট চলতে দেওয়া উচিত নয়।”

অপরদিকে ব্রেন্ডন ম্যাকালাম কোচ হওয়ার পরে টেস্টে ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেট দেখা যাচ্ছে, যাকে ডাকা হচ্ছে ‘বাজবল’ নামে। স্টোকস চান, সব দেশই তাদের পদাঙ্ক অনুসরণ করুক। তাঁর মতে, ফলাফলের থেকেই বিনোদন গুরুত্বপূর্ণ। 

স্টোকস বলেন, “মন থেকে আগে ফলাফলের ব্যাপারটা ঝেড়ে ফেলতে হবে। প্রতিটা দিন যাতে বিনোদনে ভরপুর হয়ে থাকে সে দিকে খেয়াল রাখতে হবে। মানুষকে বুঝতে দেওয়া যাবে না কী হতে চলেছে। যদি মানুষ একটা ফলাফলের ব্যাপারে চিন্তা না করে খেলা দেখতে আসে, তা হলে সেটাই হবে বড় সাফল্য।”