images

ক্রিকেট

বড় সংগ্রহের ভিত গড়ে চা বিরতিতে ভারত

স্পোর্টস ডেস্ক

১৪ ডিসেম্বর ২০২২, ০২:১৯ পিএম

দীর্ঘ সাত বছর পর নিজেদের ঘরের মাঠে টেস্টে ভারতের মুখোমুখি হচ্ছে টিম টাইগার্স। রোহিত শর্মাদের বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ের পর দুই ম্যাচের টেস্ট সিরিজে মাঠে নেমেছে বাংলাদেশ। টসে হেরে বোলিং করতে নেমেই ভারতীয় ব্যাটারদের চেপে ধরেছে টাইগার বোলাররা। তাইজুল ইসলামের জোড়া আঘাতে সাজঘরে ফিরে গেছেন ওপেনার শুভমন গিল ও বিরাট কোহলি। তবে ভারতকে খাদের কিনারা থেকে টেনে তুলেছেন মিডেল অর্ডার ব্যাটাররা। 

প্রথম সেশনে তিন উইকেট তুলে সফরকারীদের চাপে রাখে বাংলাদেশ। ম্যাচের শুরু থেকেই টাইগার বোলারদের উপর চড়াও হন ভারতের দুই ওপেনার। হাত খুলে খেলতে থাকেন শুভমন গিল ও লোকেশ রাহুল। প্রথম এক ঘণ্টা ভারতীয় ব্যাটারদের তেমন কোন পরীক্ষা নিতে পারেনি সাকিব আল হাসানের দল। 

তবে ১৪তম ওভারে স্বাগতিকদের কাঙ্ক্ষিত সফলতা এনে দেন স্পিনার তাইজুল ইসলাম। তার ঘূর্ণিতে সুইপ শট খেলতে গিয়ে শর্ট লেগে ক্যাচ দিয়ে বসেন গিল। ৪০ বলে ২০ রান করে সাজঘরে ফিরেন এই ওপেনার। তাইজুলের দেখানো পথে হাঁটেন টাইগার পেসার খালেদ আহমেদ। ১৯তম ওভারে অধিনায়ক রাহুলকে বোল্ড করে প্যাভিলিয়নের পথ দেখান এই ডানহাতি বোলার। 

তৃতীয় উইকেট জুটিতে ক্রিজে নেমে বেশিক্ষণ টিকতে পারেন নি ভারতের সেরা ব্যাটার বিরাট কোহলি। মাত্র ৫ বল খেলে তাইজুলের ঘূর্ণিতে লেগ বি ফোরের ফাঁদে পড়েন ভারতের সাবেক এই অধিনায়ক। রিভিউ নিয়েও শেষ রক্ষা হয় নি এ ডানহাতি  ব্যাটারের। 

চতুর্থ উইকেট জুটিতে ম্যাচের হাল ধরেন ঋষভ পান্ত ও চেতেশ্বর পূজারা। তবে ওয়ানডে মেজাজে খেলতে থাকা পান্ত নিজের অর্ধশতকের সামনে থেকে মাত্র ৪ রান দূরে কাটা পড়েন। মেহেদী হাসান মিরাজের স্পিনে বোল্ড হয়ে যান এই উইকেটরক্ষক ব্যাটার। পঞ্চম উইকেট জুটিতে অপরাজিত ৬২ রান সংগ্রহ করে ক্রিজে রয়েছেন শ্রেয়াস আয়ার ও পূজারা। 

চা বিরতিতে যাওয়ার আগে সফরকারীদের ৪ উইকেট হারিয়ে সংগ্রহ ১৭৪ রান। 

এমএএম