images

ক্রিকেট

নাঈমের শতক, সাব্বিরের ফিফটিতে সিরিজে ফিরল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

১৯ আগস্ট ২০২২, ০৮:০২ এএম

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকদিন আগের ওয়েস্ট ইন্ডিজ সফরকে যেন অনুসরণ করছিল লাল-সবুজের ‘এ’ দলও। মোহাম্মদ মিঠুনের নেতৃত্বে দুটি চার দিনের আর তিনটি একদিনের ম্যাচ খেলতে বর্তমানে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে আছে টাইগারদের ‘এ’ দল। প্রথম চারদিনের দুটি ম্যাচই ড্রয়ে শেষ হওয়ার পর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে কোনো পাত্তাই পায়নি সফরকারীরা। হার দিয়ে একদিনের সিরিজ শুরু করে তারা। তবে গতকাল দ্বিতীয় ম্যাচে জয় তুলে নিয়ে সিরিজে সমতা এনেছে সফরকারীরা। 

প্রথম ম্যাচের মতো বৃহস্পতিবার সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ক্রিকেট গ্রাউন্ডে টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি মোহাম্মদ মিঠুনের দল। তবে অনেকদিন ধরে অফ ফর্মে থাকা ওপেনার নাঈম শেখ খেলেন শতক হাঁকানো ১০৩ রানের ইনিংস। 

সেইসাথে কদিন আগেই বাংলাদেশের এশিয়া কাপের দলে সুযোগ পাওয়া সাব্বির রহমান নিজেকে প্রমাণ করেছেন গতকাল। ৩ বছর পর জাতীয় দলে ফেরা সাব্বির খেলেছেন ৫৮ বলে ৬২ রানের কার্যকরী ইনিংস। তাতে ৫০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ২৭৯ রান তুলে সফরকারীরা। লক্ষ্য তাড়া করতে নেমে মুকিদুল ইসলাম আর রেজাউর রহমান রাজাদের বোলিংয়ে ৯ উইকেট হারিয়ে ২৩৩ রানে থামে স্বাগতিকদের ইনিংস। ৪৬ রানের এ জয়ে ১-১ সমতা এনেছেন মিঠুনরা। 

আগের ম্যাচে উইকেটে বাউন্স আর গতির কাছে পরাস্ত হয় বাংলাদেশ ‘এ’ দল। গুটিয়ে যায় মাত্র ৮০ রানেই। গতকাল উইকেটে ক্যারিবীয় পেসাররা  তুলনামূলক বাউন্স আর গতি পেয়েছেন কম। তাতে সুবিধা তুলে নেন লাল-সবুজের ব্যাটাররা।

যদিও শুরুতেই ফিরে যান আগের ম্যাচে দুর্দান্ত ক্যাচে আউট হওয়া আর অনেকদিন অফ ফর্মে থাকা ওপেনার সৌম্য সরকার। মাত্র ৮ রান করতেই এক বাজে শট খেলে বোল্ড হন এ বাঁহাতি ব্যাটার। 

সৌম্য ফেরার পর দ্বিতীয় উইকেটে সাইফ হাসানকে নিয়ে ৫৭ রানের জুটিতে দলের বিপদ কাটান নাঈম। ব্যক্তিগত ১৯ রান করে সৌম্যকে অনুসরণ করেই বোল্ড হন সাইফ। 

তৃতীয় উইকেটে অধিনায়ক মিঠুনের সঙ্গে ৯৩ রান যোগ করেন ওপেনার নাঈম। দেড়শ পার হয় দলের রান। আর ব্যক্তিগত শতক তুলে নিয়ে যেন হেলিকপ্টার নাচ দেন বাঁহাতি ওপেনার। ১১৭ বলে ১৪ চার ও ১ ছয়ে ১০৩ রান করে থামেন তিনি। 

শেষদিকে দলের স্কোর বড় করেন সাব্বির। ৫৮ বলে ৬২ রান করেন এ ডানহাতি ব্যাটার। তাকে শাহাদত হোসেন দিপু (২৪)। আর শেষদিকে ১২ বলে অপরাজিত ১৮ রানের ইনিংস খেলেন জাকের আলি অনিক। তাতে বাংলাদেশ ‘এ’ দল থামে ৬ উইকেটে ২৭৯ রানে।

২৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে স্বাগতিকদের দুই ওপেনার ত্যাগনারাইন চন্দরপল ও জশুয়া ডি সিলভা। ২০ দশমিক ২ ওবারে এ দুজন তুলেন ৯৮ রান। 

ডানহাতি পেসার রেজাউর রহমান রাজার বলে বোল্ড হন চন্দরপল। তার আগে ৬০ বলে ৩৮ রান করেন তিনি। চন্দরপল ফিরে গেলেও ফিফটির দেখা পান অধিনায়ক সিলভা। ৬৮ রানের ইনিংস খেলা অধিনায়ককেও প্যাভিলিয়নের পথ দেখান রাজা। 

ক্যারিবীয় অধিনায়ক ফেরার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দল। শেষদিকে ব্রায়ার্ন চার্লসের অপরাজিত ২৯ রানের ইনিংস আর মাঝে টেডি বিশপ ৩১ রান দলের হারের ব্যবধান কমায়। 

বাংলাদেশ ‘এ’দলের হয়ে সবচেয়ে ৯ ওভার বোলিংয়ে ৩২ রান খরচায় ৩ উইকেট নেন মুগ্ধ। আর রাজা শিকার করেন ২ উইকেট। 

সিরিজ নির্ধারণী ম্যাচে ২০ আগস্ট একই ভেন্যুতে মাঠে নামবে দুই দল।

এসও