images

ক্রিকেট

২০২৩ বিশ্বকাপ দিয়ে চার পান্ডবের অবসরের ইঙ্গিত তামিমের 

স্পোর্টস ডেস্ক

১৪ জুলাই ২০২২, ১২:০১ পিএম

ক্রিকেটে তিনটি ফরম্যাটের মধ্যে টেস্ট ও টি-টোয়েন্টিতে যতটা না নাজুক অবস্থা বাংলাদেশের, সেটা যেন পুষিয়ে নেয় ওয়ানডে ক্রিকেট দিয়ে। সেই ২০১৫ বিশ্বকাপে মাশরাফি বিন মর্তুজার হাত ধরে একদিনের ক্রিকেটে ঘুরে দাঁড়ানোর গল্প লেখা শুরু করে টাইগাররা। এরপর এ ফরম্যাটে যে কোনো দলের বিপক্ষে বিপদের নাম বাংলাদেশ। 

ওয়ানডে ক্রিকেটে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে তামিম ইকবালের বাংলাদেশ। পরিসংখ্যান অন্তত তাই বলে। সর্বশেষ ৭টি ওয়ানডে সিরিজের ৬টিতে সিরিজ জয় করেছে টাইগাররা। গতকালের সাফল্য দিয়ে ৩১তম দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ জয়ের দেখা পেল বাংলাদেশ, এ ছাড়া এটি ছিল দেশের বাইরে ৮ম একদিনের ম্যাচের সিরিজ জয় এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ষষ্ঠ ওডিআই সিরিজ নিজেদের করে নিয়েছে লাল-সবুজের দল। 

ওয়ানডে ক্রিকেটে এমন সাফল্যের পেছনে সবচেয়ে বেশি অবদান যাদের তারা হলেন- মাশরাফি, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও তামিম ইকবাল। একসঙ্গে বাংলাদেশ দলের এ পাঁচ ক্রিকেটারকে  ডাকা হয় ‘পঞ্চপান্ডব’ নামে। তবে এদের মধ্যে দেশসেরা অধিনায়ক মাশরাফি এখন আছেন দল থেকে অনেক দূরে। বাকি যে চারজন নিয়মিত খেলে চলেছেন তাদেরও বয়সের হিসাবে অবসরের আলোচনা করা যেতেই পারে।

গতকাল যেন তেমন কিছুরই ইঙ্গিত দিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। তামিমের মতে, ২০২৩ ভারত বিশ্বকাপ দিয়ে পথচলা শেষ হতে পারে তিনিসহ বাকি তিন অভিজ্ঞ ক্রিকেটার- মুশফিক, সাকিব ও মাহমুদউল্লাহর। তবে এ চার পন্ডব আন্তর্জাতিক ক্রিকেট থেকেই নাকি শুধু ওয়ানডে সংস্করণে বিদায় জানাবেন সেটা নিয়ে বিস্তারিত কিছু বলেননি দেশসেরা ব্যাটার। 

১৭ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন মুশফিক, সাকিব ১৬ বছর। তামিম খেলছেন ১৫ বছর ধরে আর মাহমুদউল্লাহ ১৫ বছর পূর্ণ করবেন ১০ দিন পরই।

৩ ম্যাচের ওয়ানডে সিরিজে বুধবার স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯ উইকেটের বড় জয়ে এক ম্যাচ হাতে রেখে সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে টাইগাররা। সিরিজ জয়ের পর বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম কথা বলেন আগামী বছরের ভারত বিশ্বকাপে দল সাজানো থেকে শুরু করে নানা পরিকল্পনায় আছেন তারা।

তামিম বলেন, ‘এখনও অনেক জায়গা আছে, যেগুলো আমাদের ঠিকঠাক করতে হবে। ২০২৩ বিশ্বকাপ সম্ভবত হবে আমাদের জন্য সবচেয়ে বড় আসরগুলির একটি, বিশেষ করে আমাদের চার জনের জন্য, আমরা খুব সম্ভবত সেখানেই শেষ করব। আমাদের স্রেফ সম্ভাব্য সেরা দল সমন্বয় ও সেরা দল গড়তে হবে।’ 

তামিম যে চারজন ক্রিকেটারের কথা বলেছেন সেটা না বললেও বুঝতে সমস্যা হবার কথা নয়। পরে অবশ্য নিজের ফেসবুক পেজে তাদের নামও উল্লেখ করেন এ বাঁহাতি ওপেনার। ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে সিরিজে অবশ্য চারজনকে পাচ্ছে না বাংলাদেশ। ব্যক্তিগত কারণে দলে নেই সাকিব ও মুশফিক। 

বুধবার নাসুম আহমেদ ও মেহেদী হাসান মিরাজের স্পিনে ক্যারিবীয় ইনিংস ধসে পড়ে মাত্র ১০৮ রানেই। ১০৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তামিম ও লিটন দাসের দায়িত্বশীল ব্যাটিংয়ে ২১ ওভারেই জয়ের দ্বারে পৌঁছে যায় বাংলাদেশ। দেশসেরা ওপেনারের অর্ধশতকে ৯ উইকেটের বিশাল জয় নিশ্চিত হয়। 

এসও