images

স্পোর্টস / অন্যান্য

দক্ষিণ কোরিয়ার কাছে ক্ষমা চাইলো আন্তর্জাতিক অলিম্পিক কমিটি  

স্পোর্টস ডেস্ক

২৭ জুলাই ২০২৪, ০১:৪২ পিএম

জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে গতকাল পর্দা ওঠেছে অলিম্পিকের এবারের আসরের। এবারই প্রথমবারের মত গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এ ক্রীড়া প্রতিযোগীতার উদ্বোধনী অনুষথান হয়েছে স্টেডিয়ামের বাইরে। ভিন্নধর্মী এ আয়োজনে অ্যাথলেটদের মার্চপাস্ট হয়েছে সেইন নদীতে বিশেষ নৌকায় চড়ে। মার্চপাস্টের সময় যখন দক্ষিণ কোরিয়া দল আসে তখন ভুল করে বসেন ধারাভাষ্যকার।

দক্ষিণ কোরিয়ার মার্চপাস্টের সময় দলটিকে পরিচয় করিয়ে দিতে ধারাভাষ্যকার প্রথমে ফরাসি ভাষায় বলেন, ‘রিপাবলিকে পপুলাইরে দেমোক্রাতিকে দে কোরে’। এরপর ইংরেজিতে বলা হয়, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া’। কিন্তু এই নামটি মূলত উত্তর কোরিয়ার অফিশিয়াল নাম।

 

দক্ষিণ কোরিয়ার অফিশিয়াল নাম হচ্ছে রিপাবলিক অব কোরিয়া। কিন্তু মার্চপাস্টের সময় উত্তর কোরিয়ার নামে পরিচয় করিয়ে দেয়ায় দুঃখপ্রকাশ করেন দক্ষিণ কোরিয়ার ক্রীড়ামন্ত্রী।

এরপর এমন ঘটনায় দুঃখপ্রকাশ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। সংস্থাটির অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে কোরিয়ান ভাষায় দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে গিয়ে যে ভুলটি হয়েছে, এর জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।’