images

ইসলাম

সদকাতুল ফিতর আদায় করবেন যেভাবে

ধর্ম ডেস্ক

০৩ এপ্রিল ২০২৩, ০৭:৩৭ পিএম

আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে নির্ধারিত এক ইবাদত ‘সদকাতুল ফিতর’। হাদিস শরিফে সদকাতুল ফিতরকে কাফফারাতুন লিসসাওম—অর্থাৎ ‘রোজা অবস্থায় অবচেতনভাবে যে ত্রুটি-বিচ্যুতি হয়ে যায়, তার ক্ষতিপূরণ’ বলে উল্লেখ করা হয়েছে। ঈদুল ফিতরের নামাজ পড়তে যাওয়ার আগেই সদকাতুল ফিতর আদায় করা উত্তম। তবে জাকাতের মতো রমজান মাসের যেকোনো সময়েও আদায় করা যায়। 

ইসলামি শরিয়তে ‘ছোট-বড়, স্বাধীন-পরাধীন ও নারী-পুরুষ সবার ওপরই এটি ওয়াজিব’ (সহিহ বুখারি: ১৫১২)। এমনকি পবিত্র রমজানের শেষ দিনেও যে নবজাতক দুনিয়ায় এসেছে কিংবা কোনো ব্যক্তি ইসলাম গ্রহণ করেছে, তার পক্ষ থেকেও সদকাতুল ফিতর আদায় করতে হবে। (ফতোয়ায়ে আলমগিরি: ১/১৯২)

যার ওপর সদকাতুল ফিতর আদায় করা ওয়াজিব, তিনি নিজের পক্ষ থেকে যেমন আদায় করবেন, তেমনি নিজের অধীনদের পক্ষ থেকেও আদায় করবেন। তবে এতে জাকাতের মতো বর্ষ অতিক্রম হওয়া শর্ত নয়। (ফাতহুল ক্বাদির: ২/২৮১)

সদকাতুল ফিতরের নিসাব জাকাতের নিসাবের সমপরিমাণ। অর্থাৎ সাড়ে সাত ভরি সোনা বা সাড়ে বায়ান্ন ভরি রুপা অথবা তার সমমূল্যের নগদ অর্থ কিংবা নিত্যপ্রয়োজনীয় জিনিসের অতিরিক্ত সম্পদ ঈদুল ফিতরের দিন সুবহে সাদিকের সময় কারো কাছে বিদ্যমান থাকলে তার ওপর সদকাতুল ফিতর ওয়াজিব। 

আরও পড়ুন:
জাকাত কী, কেন কাকে দিতে হয়?
রমজানে যে আমলগুলো বিশেষ ফজিলতপূর্ণ
জাকাত কি রমজানে দেওয়া বাধ্যতামূলক?

পাঁচ ধরণের খাদ্যদ্রব্য দ্বারা সদকাতুল ফিতর আদায় করা যায়। খেজুর, পনির, জব, কিসমিস এবং গম। সদকাতুল ফিতরের পরিমাণ সম্পর্কে শরিয়তে দুটি মাপকাঠি নির্ধারণ করা হয়েছে, তা হচ্ছে ‘এক সা’ বা ‘অর্ধ সা’। ১) খেজুর, পনির, জব ও কিশমিশ দ্বারা আদায়ের ক্ষেত্রে এক ‘সা’ বা ৩২৭০.৬০ গ্রাম (প্রায়)—অর্থাৎ তিন কেজি ২৭০ গ্রামের কিছু বেশি। ২) গম দ্বারা আদায় করতে চাইলে ‘অর্ধ সা’ বা ১৬৩৫.৩১৫ গ্রাম, অর্থাৎ এক কেজি ৬৩৫ গ্রামের কিছু বেশি প্রযোজ্য হবে। (আওজানে শরইয়্যাহ, পৃ-১৮)

দুটির যে কোনো একটিকে পরিমাপ ধরে আদায় করলে ফিতরা আদায় হয়ে যাবে। অবশ্য যিনি সামর্থ্য অনুযায়ী যত বেশি আদায় করবেন তিনি তত বেশি সওয়াবের অধিকারী হবেন।  

এবারের সদকাতুল ফিতরের পরিমাণ 
১) গম/আটা: পরিমাপ অর্ধ সা। কেজির হিসাবে প্রায় ১ কেজি ৬৫০ গ্রাম। তবে ন্যূনতম পূর্ণ ২ সের/কেজির মূল্য আদায় করা উত্তম ৷ যার বর্তমান বাজার মূল্য ১১৫ টাকা।

২) যব: যবের পরিমাপ এক সা। কেজির হিসাবে প্রায় ৩ কেজি ৩০০ গ্রাম। যার বর্তমান বাজার মূল্য ৩৯৬ টাকা।

৩) কিসমিস: এর পরিমাপও এক সা। কেজির হিসাবে প্রায় ৩ কেজি ৩০০ গ্রাম। যার বর্তমান বাজার মূল্য ১ হাজার ৬৫০ টাকা।

৪) খেজুর: এর পরিমাপ এক সা। কেজির হিসাবে প্রায় ৩ কেজি ৩০০ গ্রাম। যার বর্তমান বাজার মূল্য ১ হাজার ৬৫০ টাকা।

৫) পনির: পনিরের পরিমাপও এক সা। কেজির হিসাবে প্রায় ৩ কেজি ৩০০ গ্রাম। যার বর্তমান বাজার মূল্য ২ হাজার ৬৪০ টাকা।

সূত্র: ইসলামিক ফাউন্ডেশন