images

ইসলাম

পরিচ্ছন্ন জীবন ও সচ্ছলতার দোয়া

ধর্ম ডেস্ক

২০ মার্চ ২০২২, ০১:০৪ পিএম

মহান প্রভুর কাছে সবকিছু মন খুলে চাওয়া যায়। মানুষের কাছে কিছু চাইলে মানুষ বিরক্ত হয়। কিন্তু ‘যে ব্যক্তি আল্লাহর কাছে কিছু চায় না, আল্লাহ তার ওপর রাগ হন’(তিরমিজি: ৩২৯৫)। এমনকি তুচ্ছ বিষয়েও আল্লাহর কাছে চাইতে দোষ নেই। বরং সবকিছু তাঁর কাছে চাওয়া জরুরি।

রাসুলুল্লাহ (স.) বলেন, ‘তোমরা তোমাদের সকল প্রয়োজন আল্লাহর কাছে চাইবে, এমনকি যদি জুতার ফিতা ছিঁড়ে যায়, তাও তাঁর কাছেই চাইবে। এমনকি লবণও তাঁর কাছেই চাইবে।’(তিরমিজি: ৩৯৭৩, কিতাবুত দাওয়াত; সহিহ ইবনে হিব্বান: ৩/১৪৮, ৩/১৭৬; মাজমাউজ জাওয়াইদ: ১০/১৫০)

দুনিয়া-আখেরাতের সকল বিষয়ে আল্লাহর কাছে চাওয়া ছাড়া বান্দার অন্যকোনো উপায়ও নেই। সুন্দর জীবন গঠনে যা যা জরুরি তা মহান রবের কাছেই চাইতে হবে। 

মহানবী (স.) আল্লাহ তাআলার কাছে বিশেষ ৪টি আবেদন সম্বলিত একটি দোয়া করেছেন, যাতে মানুষের জীবনের সকল চাওয়া নিহিত। দোয়াটি হলো—

‘হে আল্লাহ, আমি আপনার কাছে সঠিক পথ তথা সুন্দর জীবন, তাকওয়া তথা আপনার ভয়, সতীত্ব তথা আত্মিক পবিত্রতা এবং সমৃদ্ধি তথা জীবন পরিচালনায় সচ্ছলতা কামনা করছি’

এ বিষয়টি হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বর্ণিত হাদিসে এসেছে এভাবে, রাসুলুল্লাহ (স.) বলতেন—

اَللَّهُمَّ اِنِّى أَسْألُكَ الْهُدَى وَالتُّقَى وَالْعَفَافَ وَالْغِنَى ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল হুদা; ওয়াত তুক্বা; ওয়াল আফাফা; ওয়াল গেনা’

অর্থ: হে আল্লাহ, আমি আপনার কাছে হেদায়েত কামনা করি এবং আপনার ভয় তথা তাকওয়া কামনা করি এবং আপনার কাছে সতীত্ব তথা নৈতিক পবিত্রতা কামনা করি এবং সম্পদ তথা সামর্থ্য বা সচ্ছলতা কামনা করি। (মুসলিম: ২৭২১; তিরমিজি: ৩৪৮৯; ইবনে মাজাহ: ৩৮৩২; মুসনাদে আহমদ: ৩৬৮৪, ৩৮৯৪)

কত উত্তম চাওয়াই না ছিল এটি! নবীজির (স.) এই দোয়া উম্মতে মুহাম্মাদির জন্য একটি সুন্দর শিক্ষা। মুমিন মুসলমানের উচিত, সব সময় নবীজি (স.)-এর শেখানো এই দোয়াটি বেশি বেশি পড়ে আল্লাহর কাছে প্রার্থনা করা। যার মধ্যে রয়েছে ইহকাল ও পরকালের সকল আবেদন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নবীজি (স.)-এর বিশেষ এ দোয়ার ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।