images

ইসলাম

বাবাকে কাঁধে নিয়ে তাওয়াফ, হৃদয় ছুঁয়েছে যে দৃশ্য

ধর্ম ডেস্ক

১৮ জানুয়ারি ২০২৩, ০৫:২০ পিএম

আল্লাহ তাআলার নির্দেশ মেনে জন্মদাতা বাবাকে সম্মান প্রদর্শনের অনন্য এক দৃশ্য দেখা গেল এবার পবিত্র কাবা প্রাঙ্গণে। হারামাইন শরিফাইনের পেইজে আপলোড করা ছবিতে দেখা গেছে, এক ছেলে তার বাবাকে কাঁধে নিয়ে তাওয়াফ করছেন এবং আবেগে কান্না করছেন।

রোববার (১৫ জানুয়ারি) হারামাইন শরিফাইনের পেইজে প্রকাশিত এই ছবিটি কবেকার বা কোন দেশ থেকে আসা ওমরা বা হজ পালনকারীর—এই বিষয়ে কিছু লেখা হয়নি। তবে তিন দিন পর আজ বুধবার (১৮ জানুয়ারি) আল জাজিরা মুবাশিরের পেইজ থেকে ছবিটি প্রকাশ করে ক্যাপশনে কোরআনের সুরা আহকাফের ১৫ নম্বর আয়াত তুলে ধরা হয়েছে—‘আর আমি মানুষকে তার মাতা-পিতার প্রতি সদয় ব্যবহারের নির্দেশ দিয়েছি। তার মা তাকে অতিকষ্টে গর্ভে ধারণ করেছে এবং অতি কষ্টে তাকে প্রসব করেছে। তার গর্ভধারণ ও দুধপান ছাড়ানোর সময় লাগে ৩০ মাস।

অবশেষে যখন সে তার শক্তির পূর্ণতায় পৌঁছে এবং ৪০ বছরে উপনীত হয়, তখন সে বলে, “হে আমার রব, আমাকে সামর্থ্য দাও, তুমি আমার ওপর ও আমার মাতা-পিতার ওপর যে নেয়ামত দান করেছ, তোমার সে নেয়ামতের যেন আমি শোকর আদায় করতে পারি এবং আমি যেন সৎকর্ম করতে পারি, যা তুমি পছন্দ কর। আর আমার জন্য তুমি আমার বংশধরদের মধ্যে সংশোধন করে দাও। নিশ্চয় আমি তোমার কাছে তাওবা করলাম এবং নিশ্চয় আমি মুসলিমদের অন্তর্ভুক্ত’। (সুরা আহকাফ: ১৫)

হৃদয়স্পর্শী ছবিটি সৌদি ফটোগ্রাফার বদর বিন মোহাম্মদের বলে জানিয়েছে আল জাজিরা। ছবিটি ইতোমধ্যে বিশ্বব্যাপী সামাজিক মাধ্যমগুলোতে প্রশংসা কুড়াচ্ছে। 

একজন মন্তব্য করেছেন, এটি একটি সুন্দর দৃশ্য। তবে হারাম এলাকায় বিনামূল্যে হুইল চেয়ার ব্যবহারের ব্যবস্থা রয়েছে, বয়স্কদের আরামের জন্য এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। আমি মনে করি বাবাকে ছেলের জন্য পিঠে বহন করা উভয়ের জন্য, বিশেষত বাবার জন্য কষ্টের এবং ক্লান্তিকর’।

আরেকজন মন্তব্য করেছেন, সন্তানের জন্য সবসময় মা-বাবাকে সম্মান করা ও তাদের প্রতি সদাচারণ করা উচিত।

সূত্র: হারামাইন শরিফাইন, আল-জাজিরা মুবাশির