images

ইসলাম

তুরাগতীরে দেশের বৃহত্তম জুমার জামাতের প্রস্তুতি

ধর্ম ডেস্ক

১৩ জানুয়ারি ২০২৩, ১২:৩৭ পিএম

টঙ্গীর তুরাগতীরে শুরু হয়েছে তাবলীগ জামাতের সবচেয়ে বড় আসর বিশ্ব ইজতেমা। শুক্রবার (১৩ জানুয়ারি) বাদ ফজর পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ইজতেমার প্রথম পর্ব শুরু হয়।

আজ ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হবে জুমার নামাজের জামাত। দেশ-বিদেশের মুসল্লিরা ছাড়াও জুমায় অংশ নিতে বিভিন্ন পরিবহনে ইজতেমার দিকে যাচ্ছেন রাজধানীর মুসল্লিরা। মেট্রোরেলে চড়েও আগারগাঁও থেকে উত্তরা যেতে দেখা গেছে অনেক মুসল্লিকে।

পরিবহন সংকটে অনেকেই জুমার নামাজে অংশ নিতে পায়ে হেঁটেও রওনা দিয়েছেন। ১৬০ একরের পুরো ইজতেমা ময়দান ছাপিয়ে কামারপাড়া, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের অলি-গলিতেও জুমার নামাজে অংশ নেবেন মুসুল্লিরা।

দুপুর দেড়টায় কাকরাইলের মুরুব্বি মাওলানা ক্বারি যুবায়ের আহমদ ইজতেমায় জুমার নামাজের ইমামতি করবেন বলে জানা যায়। জুমার বয়ান এবং বাদ জুমা বয়ান করবেন মাওলানা ইসমাইল গোদরাহ, হিন্দুস্থান। বাদ আসর বয়ান করবেন মাওলানা ক্বারি যুবায়ের আহমদ সাহেব এবং বাদ মাগরিব বয়ান করবেন মাওলানা আহমদ লাট সাহেব, হিন্দুস্থান। বাংলা অনুবাদ করবেন মাওলানা ওমর ফারুক।

রাজধানী ও এর আশেপাশের বিভিন্ন অঞ্চল থেকে মুসুল্লিরা ইজতেমা ময়দানে নির্ধারিত খিত্তায় এসে অবস্থান নিচ্ছেন। আজ শুক্রবার শুরু হওয়া ইজতেমার প্রথম পর্ব শেষ হবে ১৫ জানুয়ারি। কিন্তু দুই দিন আগে থেকেই অর্থাৎ বুধবার সন্ধ্যার আগেই প্রায় পুরো ময়দান পূর্ণ হয়ে যায়। 

বিদেশি মুসল্লিদের জন্য মাঠের উত্তর-পশ্চিম কোণে আধুনিক সুবিধা-সম্বলিত আলাদা থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। পুরো ময়দান এলাকায় থাকছে গাজীপুর জেলা প্রশাসন, গাজীপুর সিটি করপোরেশন, পুলিশ, র‌্যাবের কন্ট্রোলরুম।