images

ইসলাম

সালাতুত তাসবিহ পড়ার নিয়ম

ধর্ম ডেস্ক

০১ নভেম্বর ২০২২, ০৬:৪৯ পিএম

সালাতুত তাসবিহ চার রাকাতবিশিষ্ট নফল নামাজ। এই নামাজ পড়ার সময় প্রতি রাকাতে ৭৫ বার করে মোট ৩০০ বার নির্দিষ্ট তাসবিহ পড়তে হয়। তাসবিহ বলতে এখানে বোঝানো হয়েছে—‘সুবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবর’। আসুন, সালাতুত তাসবিহ পড়ার নিয়মটি হাদিস থেকে জেনে নিই।

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (স.) আব্বাস ইবনে আব্দিল মুত্তালিব (রা.)-কে বলেছেন, হে চাচা! আমি কি আপনাকে দেব না? আমি কি আপনাকে প্রদান করব না?...আপনি চার রাকাত নামাজ পড়বেন। প্রতি রাকাতে সুরা ফাতেহা ও অন্য একটি সুরা পড়বেন। প্রথম রাকাতে যখন কেরাত পড়া শেষ করবেন তখন দাঁড়ানো অবস্থায় ১৫ বার বলবেন— সুবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবর।

এরপর রুকুতে যাবেন এবং রুকু অবস্থায় দোয়াটি ১০ বার পড়বেন। এরপর রুকু থেকে মাথা উঠাবেন এবং ১০ বার পড়বেন। এরপর সেজদায় গিয়ে ১০ বার পড়বেন। সেজদা থেকে মাথা উঠাবেন অতঃপর ১০ বার পড়বেন। এরপর আবার সেজদায় গিয়ে ১০ বার পড়বেন। সেজদা থেকে মাথা উঠাবেন এবং ১০ বার পড়বেন। এ হলো প্রতি রাকাতে ৭৫ বার। আপনি চার রাকাতেই অনুরূপ করবেন।

যদি আপনি প্রতিদিন আমল করতে পারেন, তবে তা করুন। আর যদি না পারেন, তবে প্রতি জুমাবারে একবার। যদি প্রতি জুমাবারে না করেন, তবে প্রতি মাসে একবার। আর যদি তা-ও না পারেন, তবে জীবনে একবার।

আরও পড়ুন: ফজর নামাজের ১০ ফজিলত

যখন দ্বিতীয় রাকাতে তাশাহুদ পড়ার জন্য বসবেন তখন আগে ওই তাসবিহ ১০ বার পড়বেন, তারপর তাশাহুদ পড়বেন। তাশাহুদের পর তাসবিহ পড়বেন না। তারপর আল্লাহু আকবর বলে তৃতীয় রাকাতের জন্য উঠবেন। অতঃপর তৃতীয় রাকাত ও চতুর্থ রাকাতেও উক্ত নিয়মে ওই তাসবিহ পাঠ করবেন।

কোনো এক স্থানে ওই তাসবিহ পড়তে সম্পূর্ণ ভুলে গেলে বা ভুলে নির্দিষ্ট সংখ্যার চেয়ে কম পড়লে পরবর্তী যে রুকনেই স্মরণ আসুক, সেখানে ভুলে যাওয়া সংখ্যাগুলো যোগ করে নেবেন। আর এই নামাজে কোনো কারণে সেজদায়ে সাহু ওয়াজিব হলে সেই সেজদা এবং তার মধ্যকার বৈঠকে ওই তাসবিহ পাঠ করতে হবে না। তাসবিহর সংখ্যা স্মরণ রাখার জন্য আঙুলের কর গণনা করা যাবে না, তবে আঙুল চেপে স্মরণ রাখা যেতে পারে। (সূত্র: আবু দাউদ: ১২৯৭, ইবনে মাজাহ: ১৩৮৭, সহিহ ইবনে খুজাইমা: ১২১৬, সুনানে বায়হাকি কুবরা: ৪৬৯৫)

হাদিস বিশারদদের মন্তব্য— ইমাম আবু দাউদের মতে হাদিসটি সহিহ, (আবু দাউদ: ১২৯৭) ইবনে হাজার আসকালানি (রহ.) বলেন- এর সনদটি হাসান, (আলখিছাল: ১/৪১) শায়েখ নাসিরুদ্দিন আলবানি (রহ.) বলেছেন, হাদিসটি সহিহ। (সহিহুল জামে: ৭৯৩৭)

আরও পড়ুন: সন্তানকে নামাজে অভ্যস্ত করার পুরস্কার

লক্ষণীয়- হাদিসটি খেয়াল করলে দেখা যায়, দ্বিতীয় সেজদার পরেও ১০ বার তাসবিহটি পড়তে হয়। তা না হলে প্রতি রাকাতে ৭৫ বার পূর্ণ হয় না। তাই প্রথম রাকাতের সেজদাগুলো শেষ করে বসে ১০বার তাসবিহ পড়তে হবে। এরপর দ্বিতীয় রাকাতের জন্য উঠে দাঁড়াতে হবে। দ্বিতীয় রাকাতে তাশাহুদের আগে তাসবিহটি পড়তে হবে। শেষ বৈঠকেও একই নিয়ম অনুসরণ করতে হবে। 

উল্লেখ্য, সালাতুত তাসবিহ পড়ার আরও একটি নিয়ম রয়েছে। তবে উপরোল্লিখিত নিয়মটি উত্তম। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সালাতুত তাসবিহ নামাজ সঠিকভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।