images

ইসলাম

সংঘর্ষে না জড়িয়ে দায়িত্বশীল আচরণ করুন: আজহারী

ধর্ম ডেস্ক

২৬ আগস্ট ২০২৪, ০২:০৬ পিএম

চাকরি জাতীয়করণসহ একগাদা দাবি নিয়ে আনসার সদস্যদের সচিবালয় এলাকা ঘেরাও এবং শিক্ষার্থীদের সঙ্গে তাদের সংঘর্ষের ঘটনা নিয়ে কথা বলেছেন জনপ্রিয় ইসলামি বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারী। 

রোববার (২৫ আগস্ট) রাত ৯টা ২০ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সচিবালয়ের সামনে থেকে আনসার বাহিনীকে হঠিয়ে দেওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ সম্পর্কে একটি পোস্ট দেন তিনি।

ফেসবুক পোস্টে আজহারী বলেন, দেশের অসময়ে আনসার বাহিনীর এমন বিশৃঙ্খলা কাম্য নয়। ফ্যাসিস্ট আচরণ করলে, সেটা কীভাবে রুখে দিতে হয়, সে বিষয়ে ছাত্র জনতার অলরেডি পিএইচডি করা হয়ে গিয়েছে। তাই, সংঘর্ষে না জড়িয়ে দায়িত্বশীল আচরণ করুন। শান্তিপূর্ণ উপায়ে সমাধানে আসুন।

azhari

এর আগে চাকরি জাতীয়করণের দাবিতে রোববার সকাল থেকে সচিবালয়ের সামনে বিক্ষোভ করছিলেন আনসার সদস্যরা। একপর্যায়ে দুপুরে সচিবালয়ে ঢুকে পড়েন বিক্ষোভকারী আনসারদের একাংশ। তারা সচিবালয়ে আইনশৃঙ্খলা বাহিনীর বাধা উপেক্ষা করে ভেতরে ঢুকে পড়েন।

আরও পড়ুন: ‘বিপদ-আপদে কে হিন্দু, কে বৌদ্ধ সেটা আমরা দেখি না’

পরে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী তাদের প্রতিনিধিদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে আন্দোলন স্থগিত রাখার ঘোষণা দেওয়া হয়।

কিন্তু কিছুক্ষণ পর আবারও আন্দোলন শুরু করেন আনসার সদস্যরা। এ সময় দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। পরে সচিবালয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় আনসার সদস্যরা। রাত সোয়া ৯টার দিকে এ হামলার ঘটনা ঘটে।

হামলায় অন্তত ২০ শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। এ সময় আনসার সদস্যারা বিশ্ববিদ্যালয়মুখী একটি ত্রাণের গাড়িও আটকে দেন।

আরও পড়ুন: অধৈর্য না হয়ে উপদেষ্টাদের ওপর আস্থা রাখার আহ্বান আজহারীর

একপর্যায়ে ছাত্ররা একত্রিত হয়ে আনসারদের ধাওয়া দিলে তারা দৌড়ে জিরো পয়েন্টের দিকে সরে যান। সেখানে আবার তারা সংঘটিত হয়ে ছাত্রদের ধাওয়া করার চেষ্টা করেন। এতে উভয়পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। 

এ ঘটনায় আনসার সদস্য, সাংবাদিক ও শিক্ষার্থীসহ অন্তত ৪০ জন আহত হয়েছেন। খবর পেয়ে শিক্ষার্থীরা চারদিক থেকে মিছিল নিয়ে সচিবালয়ে অভিমুখে রওনা হলে আনসার সদস্যরা পিছু হটেন। তখন সচিবালয় থেকে অবরুদ্ধ কর্মকর্তা-কর্মচারীরা বের হয়ে আসেন।